ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘পুলওয়ামা হামলার পরিকল্পনাকারী’ আলভি বন্দুকযুদ্ধে নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৬:০৮  
আপডেট :
 ৩১ জুলাই ২০২১, ১৭:০১

‘পুলওয়ামা হামলার পরিকল্পনাকারী’  আলভি বন্দুকযুদ্ধে নিহত
নিহত মোহাম্মদ ইসলাম আলভি। ছবি: এনডিটিভি

২০১৯ সালে ভারতশাসিত জম্মু-কাশ্মিরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত জঙ্গি সংগঠন জয়স-ই মুহাম্মদের এক সদস্য বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন বলে দাবি করেছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। শনিবার জম্মু-কাশ্মিরে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলাকালে তিনি নিহত হন।

পুলিশের উদ্ধৃত্তি দিয়ে ভারতের সংবাদমাধ্যমটির দাবি, মোহাম্মদ ইসলাম আলভি ওরফে ল্যাম্বু ওরফে আদনান নামের ওই ব্যক্তি জয়েস প্রধান মাসুদ আজহারের আত্মীয়।

এনডিটিভি জানায়, বন্দুকযুদ্ধে অন্তত দুজন নিহত হয়েছেন। এরমধ্যে নিহত আলভি একজন পাকিস্তানি। ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ-এর তালিকায় তার নাম রয়েছে। নিহত আরেকজনের পরিচয় এখনও জানা যায়নি।

পুলওয়ামার দাচিগাম বনাঞ্চলে শনিবার ভোরের দিকে এ বন্দুকযুদ্ধ হয়। ভারতশাসিত কাশ্মিরের পুলিশ জোন বলছে, ওই এলাকায় সন্ত্রাসীদের উপস্থিতি রয়েছে - এমন খবর থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা সম্মিলিতভাবে অনুসন্ধান অভিযান পরিচালনা করেন।

পুলিশ বলছে, সন্ত্রাসীরা গুলি ছুঁড়লে এ অনুসন্ধান অভিযান বন্দুকযুদ্ধে রূপ নেয়। এর জেরে আলভি এবং আরও একজন নিহত হন।

কাশ্মির পুলিশের আইজিপি (ইন্সপেক্টর জেনারেল) বিজয় কুমার বলেন, ‘লেথপুরা পুলওয়ামা হামলার ষঢ়যন্ত্র ও পরিকল্পনার সঙ্গে তিনি (মোহাম্মদ ইসলাম আলভি) জড়িত। জাতীয় তদন্ত সংস্থার তালিকায় তার নাম রয়েছে।’

প্রসঙ্গত, ২০১৯ সালে ভারতশাসিত জম্মু-কাশ্মিরের পুলওয়ামায় ওই হামলা হয়। ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) একটি বহরে আত্মঘাতি ওই হামলায় ৪০ জনের বেশি ভারতীয় সেনা নিহত হন। ভারত বরাবরই ওই হামলার জন্য পাকিস্তানভিত্তিক জয়স-ই মুহাম্মদকে দায়ী করে আসছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত