ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

করোনার বিধিনিষেধ আরোপের দাবিতে মালয়েশিয়ায় বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ১৯:৩৩  
আপডেট :
 ৩১ জুলাই ২০২১, ১৯:৩৭

করোনার বিধিনিষেধ আরোপের  দাবিতে মালয়েশিয়ায় বিক্ষোভ
কুয়ালালামপুরের রাস্তায় বিক্ষোভ। ছবি: আল জাজিরা

মালয়েশিয়ায় এবার জনসমাগম নিষিদ্ধ ও করোনার বিধিনিষেধ আরোপের দাবিতে মাস্ক পরে শত শত মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। দেশটিতে করোনা ভাইরাসের ডেল্টা ধরনের সংক্রমণ বেড়ে যাওয়ায় লোকজনের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষাপটে শনিবার রাজধানী কুয়ালালামপুরে তারা বিক্ষোভ দেখান। খবর আল জাজিরার।

বিক্ষোভকারীরা মাস্ক পরে এবং একে অন্যের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এ বিক্ষোভ দেখিয়েছেন। এ সময় তাদের হাতে নানা ধরনের প্লেকার্ড দেখা গেছে। কারো হাতে ‘ব্যর্থ সরকার’ লেখা প্লেকার্ড ছিল; কেউ কেউ কালো পতাকা হাতে বিক্ষোভ করেন।

মালয়েশিয়া সরকার করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যেসব উদ্যোগ নিচ্ছে, তাতে অসন্তোষ রয়েছে সাধারণ জনগণের মধ্যে। দেশটির অনেক স্থানে লকডাউন জারি থাকলেও করোনা সংক্রমণ ঠেকানো যাচ্ছে না।

কুয়ালালামপুরে বিক্ষোভে অংশ নেয়া কারমুন লোহ বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমরা লড়াই করছি এ কারণে যে, যখন সাধারণ মানুষ ভোগান্তিতে রয়েছেন, তখন এ সরকার রাজনীতি করা নিয়ে ব্যস্ত।’ তিনি বলেন, ‘এ সরকার অর্থনীতিকে পঙ্গু করে দিচ্ছে এবং আমাদের দেশের গণতন্ত্রকেও ধ্বংস করছে।’

বিক্ষোভকারীরা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের কঠোর সমালোচনা করে পদত্যাগ দাবি করেন। শ্যাক কয়োক নামের এক বিক্ষোভকারী বলেন, মহিউদ্দিন ‘একজন বাজে প্রধানমন্ত্রী; উনার উচিৎ হবে পদত্যাগ করা।’

বিক্ষোভের আয়োজকরা বলছেন, প্রায় এক হাজার মানুষ অংশ নিয়েছেন তাদের এ বিক্ষোভে। তবে মালয়েশিয়ার পুলিশ বলছে, আনুমানিক ৪০০ লোক বিক্ষোভে অংশ নিয়ে থাকতে পারেন। স্থানীয় গণমাধ্যমকে পুলিশ জানায়, লকডাউন অমান্য করায় বিক্ষোভকারীদের জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত