ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করবেন ইরানের রইসি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২১, ১৭:০০  
আপডেট :
 ০৩ আগস্ট ২০২১, ১৭:০৭

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করবেন ইরানের রইসি
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে ইব্রাহিম রইসি (ডানে)। ছবি: আল জাজিরা

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি অঙ্গীকার করেছেন যে, যুক্তরাষ্ট্রকর্তৃক আরোপিত কঠোর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন তিনি। এ ছাড়া অসন্তোষ্ট ইরানীদের মধ্যে সেতুবন্ধন তৈরিতেও তিনি ভূমিকা রাখার অঙ্গীকার করেছেন। তবে রইসি এও জানিয়েছেন, পশ্চিমাদের সঙ্গে ইরানের ভবিষ্যৎকে বাঁধবেন না তিনি। খবর আল জাজিরার।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মঙ্গলবার ইরানের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে রইসিকে অনুমোদন দেন। এরপরই রইসি যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে হওয়া পরমাণু চুক্তি পুনরায় সচলের চেষ্টা চালিয়ে যাবেন বলে ইঙ্গিত দেন। ২০১৫ সালে বারাক ওবামা সরকারের সময় এ চুক্তি হয়েছিল, যা তিন বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাতিল করে দেন।

তেহরানে এক টেলিভিশন অনুষ্ঠানে ইব্রাহিম রইসি বলেন, ‘নিষ্ঠুর নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে অবশ্যই আমরা চেষ্টা চালিয়ে যাবো; তবে নিশ্চিতভাবে আমরা আমাদের জনগণের জীবন ও অর্থনীতিকে শর্তের বলি হতে দেবো না।’

পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে ইরানের। নতুন প্রেসিডেন্ট সে আলোচনাকে আরো এগিয়ে নেবেন। দায়িত্ব গ্রহণের পর নতুন করে পরমাণু আলোচনা শুরু হবে।

আগামী বৃহস্পতিবার তেহরানে প্রেসিডেন্ট রইসির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভিয়েনা আলোচনায় ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ প্রতিনিধি এনরিক মোরা। এ পদক্ষেপকে কঠোর সমালোচনা করেছে ইরানের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইসরায়েল।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত