ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

অবশেষে মার্কিনিদের উচ্ছেদের ওপর নতুন নিষেধাজ্ঞা সিডিসির

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১২:০৭

অবশেষে মার্কিনিদের উচ্ছেদের ওপর নতুন নিষেধাজ্ঞা সিডিসির
ছবি: আল জাজিরা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মাথা ব্যাথার অন্যতম কারণ হয়ে উঠেছিলেন উচ্ছেদের ঝুঁকিতে থাকা যুক্তরাষ্ট্রের কয়েক লাখ ভাড়াটে। এবার তাদের উচ্ছেদের ওপর নতুন করে স্থগিতাদেশ জারি করেছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) কর্তৃপক্ষ। দেশটিতে করোনার ডেল্টা ধরনের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে দুই মাসের জন্য সিডিসি নতুন এ স্থগিতাদেশ জারি করে। খবর আল জাজিরার।

এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ। তারা বলছে, সিডিসির নতুন এ স্থগিতাদেশের কারণে ৯০ শতাংশ মার্কিনিকে রক্ষা করা সম্ভব হবে। যুক্তরাষ্ট্রে নতুন করে করোনার ডেল্টা ধরনের বিস্তার ঘটার প্রেক্ষিতে স্থানীয় সময় মঙ্গলবার সিডিসি এ ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্রে যেসব এলাকায় টিকা গ্রহণকারীদের সংখ্যা কম, সেসব এলাকায় ক্রমেই ছড়িয়ে পড়ছে ডেল্টা। এ প্রেক্ষাপটে লাখো মার্কিনিকে উচ্ছেদের মাধ্যমে গৃহহীন করার ওপর স্থগিতাদেশের মেয়াদ বাড়াতে জোর আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গত শনিবার রাতে যুক্তরাষ্ট্রের প্রায় ৩৬ লাখ মানুষকে উচ্ছেদ করার উপর একটি স্থগিতাদেশের মেয়াদ শেষ হয়। গত বছর করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মার্কিনিদের উচ্ছেদের ওপর এ স্থগিতাদেশ আরোপ করেছিল সিডিসি।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়, ‘ডেল্টা ধরনের বিস্তারকে’ গুরুত্ব দিয়ে মার্কিনীদের গৃহহীন করার ওপর আরো ৩০ দিনের স্থগিতাদেশ জারির আহ্বান জানিয়েছেন বাইডেন। তিনি রাজ্য ও স্থানীয় প্রশাসনকেও এ আহ্বান জানিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে উচ্ছেদের উপর স্থগিতাদেশ দেয় সিডিসি। তাদের এ স্থগিতাদেশের কারণে যুক্তরাষ্ট্রে গৃহহীন হওয়া থেকে বেঁচে যান লাখো মানুষ।

গত রোববার আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মহামারি চলাকালে সব অঙ্গরাজ্যের আবাসন সংশ্লিষ্ট সহায়তার জন্য প্রায় ৪ হাজার ৭০০ কোটি ডলার অনুমোদন দেয় মার্কিন কংগ্রেস। কিন্তু এগুলো ঋণগ্রস্ত এবং ভূমিমালিকদের পাওনা বুঝিয়ে দিতে অতি ধীর গতিতে এগোচ্ছে। বার্তাসংস্থা এপি জানায়, স্থগিতাদেশের মেয়াদ শেষ হওয়ায় ৩৬ লাখের বেশি মার্কিনি উচ্ছেদের ঝুঁকিতে রয়েছেন।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত