ঢাকা, সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ আপডেট : ১৫ মিনিট আগে

বিল গেটস ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদ সম্পন্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২১, ১৫:৫৭

বিল গেটস ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদ সম্পন্ন
জার্নাল ডেস্ক

বিশ্বজুড়ে আলোচনার খোড়াক তৈরি করা বিল গেটস ও মেলিন্ডা ফ্রেঞ্চের বিবাহ বিচ্ছেদের আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আদালত তাদের ডিভোর্সের অনুমোদন দিয়েছে। খবর রয়টার্সের

২৭ বছর দাম্পত্য জীবনের অবসান টেনে বিল গেটস ও মেলিন্ডা ফ্রেঞ্চে গত ৩ মে তাবিচ্ছেদের আবেদন করেন আদালতে। তবে একসঙ্গে তারা জনহিতৈষী কাজ করে যাওয়ার প্রত্যয় ঘোষণা করেছেন। ওই সময় তারা জানিয়েছিলেন, তাদের মধ্যে চুক্তি হয়েছে কিভাবে তাদের দাম্পত্য জীবনে অর্জিত অর্থ-সম্পদ ভাগ হবে।

সোমবার যুক্তরাষ্ট্রের সিয়াটলে কিং কাউন্টি সুপেরিয়র কোর্টে তাদের বিবাহ বিচ্ছেদের আবেদনে অনুমোদন দেয়। আদালতে রায়ে বলা হয়, তাদের মধ্যে বিচ্ছেদের যে চুক্তি হয়েছে তার শর্ত অবশ্যই উভয়কে মানতে হবে। তবে এই দম্পতির প্রতিষ্ঠিত বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কার্যক্রম ও অর্থ-সম্পদ ভাগবন্টনের বিষয়ে আদালতের রায়ে কিছ বলা হয়নি।

প্রসঙ্গত, ২০০০ সালে বিল গেটস ও মেলিন্ডা মিলে সিয়াটলে প্রতিষ্ঠা করেছেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তা এখন বিশ্বে জনস্বাস্থ্য বিষয়ে সবচেয়ে শক্তিধর এবং প্রভাবশালী সংগঠনগুলোর অন্যতম। গত দুই দশকে তারা কমপক্ষে ৫০০০ কোটি ডলার ব্যয় করেছেন এই সংস্থার মাধ্যমে। এর মধ্যে দারিদ্র্য ও রোগ নির্মূলে কাজ করেছেন তারা। এ ছাড়া ম্যালেরিয়া এবং পোলিও দূরীকরণ, শিশুর পুষ্টি এবং টিকা বিষয়ে কর্মসূচিতে তারা যে সমর্থন দিয়েছেন তার জন্য বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছেন। করোনায় ত্রাণ হিসেবে ১৭৫ কোটি ডলার দান করার প্রতিশ্রুতি দেয় এই সংগঠন।

বাংলাদেশ জার্নাল- বিএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত