ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকতা ছেড়েই সবচেয়ে ধনী নারী তিনি!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ আগস্ট ২০২১, ১৯:৩৮

শিক্ষকতা ছেড়েই সবচেয়ে ধনী নারী তিনি!
তাতিয়ানা বাকলচুক। ছবি সংগৃহীত

রুশ-কোরিয়ান বংশোদ্ভূত তাতিয়ানা বাকালচুক ইংরেজি বিষয়ের একজন শিক্ষক ছিলেন। একটা সময় শিক্ষকতা ছেড়ে অনলাইন ব্যবসায় নেমে পড়েন তিনি। এতেই রাশিয়ার সবচেয়ে ধনী নারী বনে গেছেন তিনি। অ্যামাজনের রাশিয়ান ভার্সন চালিয়ে তাতিয়ানা এখন ১৩০০ কোটি ডলারের মালিক। ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে ধনীদের যে তালিকা তৈরি করেছে সেখানেই এমন তথ্য উঠে এসেছে। খবর সৌদি গেজেটের।

রাশিয়ার ওয়েবসাইটগুলো থেকে জানা যায়, তাতিয়ানা যে অনলাইন প্রতিষ্ঠানটি চালাচ্ছে সেটার নাম ওয়াইল্ডবেরিস। ৪৫ বছর বয়সী এই নারী ২০০৪ সালে মাতৃত্বকালীন ছুটি পেয়ে জমানো ৭০০ ডলার দিয়ে নিজের ফ্ল্যাটেই ওয়াইল্ডবেরিসের ব্যবসা শুরু করেন। এই প্রতিষ্ঠানটি একেবারে শূন্য থেকে দাঁড় করিয়েছেন তিনি।

ফোর্বস বলছে, প্রতিষ্ঠানটি চালু করার কয়েক মাসের মধ্যেই দ্রুত সাফল্যের দিকে এগিয়ে যান তাতিয়ানা। মাত্র এক বছরেই তার সম্পদের পরিমাণ ১২০০ শতাংশ বৃদ্ধি পায়। এক পর্যায়ে তিনি ১৩০০ কোটি ডলারের মালিক হন। মে মাস পর্যন্ত স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে ৫৩ হাজার মানুষের কর্মসংস্থানও তৈরি করেছে ওয়াইল্ডবেরিস।

ফোর্বস থেকে আরও জানা যায়, চলমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে অনলাইন ব্যবসা বৃদ্ধি পাওয়ার সুফল পাচ্ছেন তাতিয়ানা। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ওয়াইল্ডবেরিসের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ৬০ লাখ বেড়েছে। সব মিলিয়ে এই ই-কমার্স প্রতিষ্ঠানের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৬০ লাখ।

তাতিয়ানাকে বলা হচ্ছে জ্যাক মা’র নারী ভার্সন। তিনিও জ্যাক মা’র মতো শিক্ষক ছিল। কিন্তু শিক্ষকতা ছেড়ে অনলাইন ব্যবসায় নেমে রাশিয়ার সবচেয়ে ধনী নারী হয়ে গেছেন।

বাংলাদেশ জার্নাল/অধরা/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত