ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

বিরোধী দলের সাথে মালয়েশিয়া প্রধানমন্ত্রীর সমঝোতা চুক্তি

বিরোধী দলের সাথে মালয়েশিয়া প্রধানমন্ত্রীর সমঝোতা চুক্তি
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক-

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব সোমবার (১৩ সেপ্টেম্বর) দেশের বিরোধী দলের নেতাদের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছেন ।

এ সময় দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব ছাড়াও দেওয়ান নেগারা সভাপতি রইস ইয়াতিম, স্পিকার আজহার আজিজান হারুন এবং পিএইচ স্বাক্ষরকারীরা-পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ এবং আমানাহ সভাপতি মোহাম্মদ সাবু।

এছাড়াও উপস্থিত ছিলেন- আনুয়ার মুসা (কেতেরেহ), অ্যান্থনি লোক (সেরেম্বান), সাইফুদ্দিন নাসুশন ইসমাইল (কুলিম-বন্দর বাহরু) এবং সালাহউদ্দিন আইয়ূব (পুলাই) সিনেটর ডোনাল্ড পিটার মজুনটিন।

এর আগে রোববার সন্ধ্যায় বিষয়টি নিয়ে সরকার ও বিরোধী দলের প্রতিনিধিরা একটি বিবৃতি দেন। দেশটিতে চলমান দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থা নিরসনের মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, করোনা মহামারির বিরুদ্ধে লড়াই এবং দ্বি-পক্ষীয় সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সবাই একমত হয়েছেন এবং আগামী বছরের ৩১ জুলাই পর্যন্ত সংসদ ভেঙে দেওয়া হবে না আশ্বস্ত করেছেন।

তবে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সত্ত্বেও পিএইচ বিরোধী থাকবে বলে জানিয়েছেন, পিকেআর যোগাযোগ পরিচালক ফাহমি ফাদজিল।

মালয়েশিয়া এখনো করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে লড়াই করছে। এই অবস্থায় দেশটির প্রধানমন্ত্রী বিরোধী দলের সঙ্গে চুক্তিতে তার সমর্থন বাড়বে বলে অনেকে মনে করছেন। ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) শীর্ষ এই নেতা গত আগস্টে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর প্রধানমন্ত্রীর ক্ষমতা গ্রহণ করেন তিনি। ১৩ সেপ্টেম্বর প্রথমবারের মতো তিনি সংসদ অধিবেশনে যোগ দেন।

বাংলাদেশ জার্নাল/এএম/এসকে

  • সর্বশেষ
  • পঠিত