ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ত্রিপুরার সুস্মিতাই তৃণমূলের রাজ্যসভার প্রার্থী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৮:০০

ত্রিপুরার সুস্মিতাই তৃণমূলের রাজ্যসভার প্রার্থী
সুস্মিতা দেব। ছবি: হিন্দুস্তান টাইমস

ত্রিপুরার রাজনীতিক সুস্মিতা দেবকে রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনয়ন দিতে যাচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল। সুস্মিতা সম্প্রতি কংগ্রেস থেকে তৃণমূল যোগ দিয়েছিলেন। রাজ্যের বাইরের কাউকে তৃণমূলের তরফ থেকে এতো বড় একটি পদের জন্য মনোনয়ন দেয়া নিয়ে ভারতজুড়ে আলোচনা চলছে।

সুস্মিতা দেব মুলত ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের মুখ। পশ্চিমবঙ্গে সর্বশেষ বিধানসভা নির্বাচনে জয়ী তৃণমূল এবার যে ত্রিপুরার দিকে কড়া নজর রাখছে, সেটা অনেক আগে থেকেই দৃশ্যমান ছিল। এতে রাজ্যকেন্দ্রীক তৃণমূল ক্রমেই ভারতের রাজনীতিতে একটি প্রভাবশালী দল হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছে।

বুধবার হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, শিলচরের মেয়ের উপর ভরসা রেখে কংগ্রেস-বিজেপি দুই পক্ষকেই বার্তা দিল তৃণমূল কংগ্রেস বলে মনে করা হচ্ছে। কংগ্রেস গুরুত্বপূর্ণ পদ দিলেও সুস্মিতাকে সর্বভারতীয় স্তরে সেভাবে কাজে লাগাতে পারেনি। আর রাজ্যসভায় নারী মুখ দিয়ে বিজেপিকেও পাল্টা বার্তা দেওয়া হয়েছে।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বুধবার টুইট করে জানানো হয়েছে, সুস্মিতা দেবকে সংসদের উচ্চকক্ষে মনোনীত করতে পেরে দল গর্বিত বলে মনে করছে। দলীয় সূত্রে খবর, এখন সুস্মিতাকে ত্রিপুরার সংগঠনে কাজে লাগানো হয়েছে। সেখানে সুস্মিতা ম্যাজিক দেখালেও তাকে উত্তর-পূর্ব রাজ্যে পড়ে থাকতে হচ্ছে। আর ওই রাজ্যে বিপ্লব দেব সরকার তৃণমূল কংগ্রেসের উপর আক্রমণ নামিয়ে আনছে। তাই রাজ্যসভার সদস্য হয়ে গেলে সুস্মিতা সেখানে আরও নিরাপদে সংগঠনকে মজবুত ভিতের উপর দাঁড় করাতে পারবেন বলে মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

এ বিষয়ে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে টুইট করে লেখা হয়েছে, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য হল রাজনীতিতে আরও বেশি করে নারীদের ক্ষমতায়ন করা। তাতেই সমাজের ভালো হবে এবং অনেক বেশি কিছু করা যাবে।’

এ খবর পেয়ে খুশি সন্তোষমোহন দেবের মেয়ে সুস্মিতাও। মানস ভুঁইয়া বিধায়ক হওয়ায় রাজ্যসবার পদটি খালি হয়। সেখানের নির্বাচনের কথা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর সেখানে সুস্মিতা দেবকে তুরুপের তাস করল তৃণমূল কংগ্রেস বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত