ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

'পুলিশ দেখলেই' গাড়ি-ট্রাকের নিচে ফেলে দিচ্ছে জনগণ!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২১, ০১:৩২  
আপডেট :
 ১৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৫১

'পুলিশ দেখলেই' গাড়ি-ট্রাকের নিচে ফেলে দিচ্ছে জনগণ!
ছবি- সংগৃহীত

ক্যামেরুনে পুলিশ কর্মকর্তাদের উপর জনগণের হামলার ঘটনা বেড়ে চলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, নাগরিকরা পুলিশের নৃশংসতা এবং দুর্নীতির অভিযোগে পুলিশকে নিয়ে উপহাস এবং তাদের আঘাত করছে।

আঞ্চলিক প্রশাসনের মন্ত্রী পল আতাঙ্গা এনজি জানিয়েছেন, গত দুই সপ্তাহের মধ্যে কমপক্ষে ১৫টি ভিডিও সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মে শেয়ার করা হয়েছে যেখানে দেখা যায়, বেসামরিক নাগরিকরা পুলিশের আদেশ প্রত্যাখ্যান করছে এবং পুলিশ কর্মকর্তাদের উপর আক্রমণ করছে।

দুঃখ প্রকাশ করে তিনি আরও বলেন, যে ধরণের আক্রমণ থেকে নাগরিকদের রক্ষা করার কথা পুলিশের পুলিশকেই সেই ধরণের আক্রমণের শিকার হতে হচ্ছে।

আরেকটি ভিডিওতে দেখা যায়, পুলিশ এক চালককে তার গাড়ি তল্লাশি করতে চাইলে সে তাপ্রত্যাখ্যান করে এবং পুলিশ কর্মকর্তাকে আঘাত করছে। তারপর পুলিশকে তার গাড়ির তলায় ফেলে দেয়। তখন রাস্তায় দাঁড়িয়ে থাকা কিছু লোক তালি দিতে থাকে।

আরেকটি ভিডিওতে দেখা যায়, একজন বেসামরিক নাগরিক একজন পুলিশ কর্মকর্তাকে কাঁধে তুলে নিয়ে ট্রাকের পিছনে ফেলে দিচ্ছে।

দেশটির জনগণ মনে করে, পুলিশের বর্বরতা বা দুর্নীতির জন্য স্থানীয়রা প্রতিশোধ নিচ্ছে।

মানবাধিকার আইনজীবী ক্রিস্টফার এনডং অভিযোগ করে বলেন, যখন পুলিশের অত্যাচার এবং দুর্নীতির খবর জানানো হয় তখন ঊর্ধ্বতন সরকারি ও পুলিশ কর্মকর্তারা তদন্ত করেন না।

তিনি আরও বলেন, পুলিশ প্রায়ই লোকজনকে মারধর করে, নৃশংসভাবে আটক করে রাখে এবং নিরীহ লোকজনের কাছ থেকে ঘুষ আদায় করে।

এসব অভিযোগ অস্বীকার করে পুলিশ কর্মকর্তারা বলছেন, ক্যামেরুনের বেশিরভাগ কর্মকর্তা দুর্নীতিগ্রস্ত নন অথবা বেসামরিক জনগণের উপরে নির্যাতন চালান না।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত