ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি দম্পতির জেল

  প্রবাস ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৩

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি দম্পতির জেল
ছবি- সংগৃহীত

জঙ্গিগোষ্ঠী আইএসকে সহায়তার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে এক বাংলাদেশি দম্পতিকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

ইউএস'র অ্যাটর্নি জেনিফার আরিবিটার উইলিয়ামস জানিয়েছেন, গত ৯ই সেপ্টেম্বর এ মামলার রায় প্রদান করেন ফিলাডেলফিয়ার ফেডারেল জজ জশুয়া ডি ওলসন।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, ৪০ বছর বয়সী শহীদুল গাফ্ফারকে ১৮ মাস এবং ৩৫ বছর বয়সী তার স্ত্রী নাবিলা খানকে দুই বছরের দণ্ড দিয়েছেন পেনসিলভেনিয়ার আদালত। এই দণ্ডভোগের পর তাদের আরও তিন বছর নজরদারিতে রাখা হবে।

তাদের বিরুদ্ধে অভিযোগ, আইএসে যোগ দিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাদের দুই ভাইকে ২০১৫ সালে সিরিয়ায় পাঠিয়েছেন এই দম্পতি।

এছাড়া নাবিলা খানের আরেক ভাই স্টুডেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে এসেছিলেন। এই দম্পতির সঙ্গেই থাকতেন। তাকেও আইএসে যোগদানের জন্য উদ্বুদ্ধ করা হয়।

মামলার বিবরণে আরও জানা গেছে, ২০১৬ সালের সেপ্টেম্বরে নাবিলা খানের ভাইয়েরা নিজেদের সামাজিক মাধ্যমের ছবি পরিবর্তন করে কালো পোশাকে আইএসের পতাকার সামনে দাঁড়ানো ছবি আপলোড করেন। এদের মধ্যে এক ভাই ২০১৯ সালের মার্চে সিরিয়ায় সন্ত্রাসবাদে লিপ্ত থাকা অবস্থায় গুলিতে মারা যায়।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত