ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

জলবায়ু পরিবর্তন মোকাবেলা

১০০ কোটি ডলার তহবিল সংগ্রহ করলেন বিল গেটস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৫

১০০ কোটি ডলার তহবিল সংগ্রহ করলেন বিল গেটস
মার্কিন ধনকুবের বিল গেটস। ছবি: সংগৃহীত

মার্কিন ধনকুবের বিল গেটসের অলাভজনক প্রতিষ্ঠান ব্রেকথ্রো এনার্জি সোমবার ঘোষণা দিয়েছে যে, তারা সাতটি বড় কোম্পানীর কাছ থেকে ১০০ কোটি ডলারের একটি তহবিল সংগ্রহ করেছেন। দাতা এসব কোম্পানীগুলোর মধ্যে আরসিলরমিত্তাল ও জেনারেল মটরও রয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, পরিবেশের জন্য ক্ষতিকারক নয়- এমন শক্তির (ক্লিন এনার্জি) উন্নয়ন ঘটাতে এ তহবিল কাজে লাগানো হবে। তহবিল গঠনে অংশ নেয়া অন্য কোম্পানীগুলো হলো- আমেরিকান এয়ারলাইন্স, ব্যাংক অব আমেরিকা, ব্লাকরক, বোস্টন কনসালটিং গ্রুপ ও মাইক্রোসফট।

ব্রেকথ্রো এনার্জির এক মুখপাত্র বার্তাসংস্থা এএফপি জানান, এ পর্যন্ত ১০০ কোটি ডলার তহবিল গঠন করা হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নতুন শক্তি উন্নয়নের প্রক্রিয়াকে এগিয়ে নিতে এ অর্থ ব্যয় করা হবে।

এ অর্থে যে প্রকল্প চলবে তার উদ্দেশ্য থাকবে চারটি প্রযুক্তির বিকাশ ঘটানো। এরমধ্যে রয়েছে- সরাসরি কার্বন নিঃসরণ ঠেকানো, গ্রীন হাইড্রোজেন, দীর্ঘস্থানী শক্তি সঞ্চয় ও টেকসই এভিয়েশন ফিউয়েল।

এ তহবিল সংগ্রহ সম্পর্কে বিল গেটস বলেন, ‘একটি জলবায়ু বিপর্যয় ঠেকাতে প্রয়োজন একটি শিল্প বিপ্লবের।’ অর্ধেক প্রযুক্তিকে জিরো (কার্বন) নির্গমনের স্থরে নিয়ে আসতে হবে বলে মত দেন তিনি।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত