ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কলকাতায় ফুসফুস প্রতিস্থাপনে ‘প্রথম’ সাফল্য

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:০২

কলকাতায় ফুসফুস প্রতিস্থাপনে ‘প্রথম’ সাফল্য
ছবি: আনন্দবাজার অনলাইন

পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় প্রথমবারের মতো সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। কলকাতার মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে রাতভর ফুসফুস প্রতিস্থাপনের এ অস্ত্রোপচার হয়। খবর আনন্দবাজার অনলাইনের।

একশো দিনের উপর একমো সাপোর্টে থাকা এক রোগীর দেহে সোমবার গভীর রাতে সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে বলে জানান হাসপাতালের চেয়ারম্যান অলোক রায়। মঙ্গলবার সকাল সাড়ে সাতটা নাগাদ চিকিৎসকরা অস্ত্রোপচার শেষ করেন। আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে মধ্যবয়সি ওই ফুসফুস গ্রহীতাকে।

সুরতের এক ব্যক্তির মরোণত্তর অঙ্গদানে নতুন জীবন পেলেন কলকাতার ওই ব্যক্তি। সুরতের ৫২ বছর বয়সের ওই ব্যক্তির ‘ব্রেনডেথ’ হওয়ার পর তার অঙ্গদানের সিদ্ধান্ত নেন পরিবার। তার ফুসফুস পাওয়ার জন্য বিবেচিত হন কলকাতার হাসপাতালে জীবনমরণ লড়াই চালানো বছর ৪৬-এর এক ব্যক্তি।

কলকাতার ফুসফুস গ্রহীতা করোনা আক্রান্ত হয়েছিলেন। করোনা নেগেটিভ হয়ে যাওয়ার পরও তিনি ফুসফুসের সমস্যায় ভুগছিলেন বলে জানান ওই হাসপাতালের এক চিকিৎসক। করোনার ফলেই তার ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়।

এ রকম ক্ষেত্রে ফুসফুস প্রতিস্থাপনই রোগীকে সুস্থ করে তোলার অন্যতম পন্থা বলে জানান চিকিৎসকরা। তাই মাস দুয়েক আগে ওই রোগীর ফুসফুস প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন তারা। তারপর থেকে তার জন্য প্রতিস্থাপনযোগ্য ফুসফুসের জন্য অপেক্ষা করা হয়। এ পুরো সময়টাই ওই ব্যক্তিকে একমো সাপোর্টে রেখে চিকিৎসা করা হচ্ছিল বলে জানান এক চিকিৎসক।

অবশেষে সোমবার রাতে বিমানে করে সুরত থেকে কলকাতায় নিয়ে আসা হয় ফুসফুস। সেটি আনার জন্য সোমবার সকালে সুরত যান অঙ্গ প্রতিস্থাপনের সঙ্গে যুক্ত কলকাতার চিকিৎসকের একটি দল। তারা ফুসফুসটি নিয়ে আসেন।

সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত প্রায় ৯ ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। আপাতত গ্রহীতার শারীরিক পরিস্থিতির উপর নজর রাখছেন চিকিৎসকরা। এ দিন শুধু রাজ্যের নয়, পূর্ব-ভারতের প্রথম সফল ফুসফুস প্রতিস্থাপন করা হল বলে জানান অলোক।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত