ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

জনসনের দ্বিতীয় ডোজই বুস্টার, নিতে হয় ৫৬ দিন পর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৭

জনসনের দ্বিতীয় ডোজই বুস্টার, নিতে হয় ৫৬ দিন পর
ছবি: সংগৃহীত

কোভিড-১৯ এর অধিকাংশ টিকাই নিতে হয় দুই ডোজ। তৃতীয় ডোজ বুস্টার হিসেবে গণ্য হয়। অর্থাৎ করোনা টিকার পূর্ণ ডোজ নেয়ার পরও যদি কারো দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমুউনিটি) কমে যায়, তাহলে তাকে দেয়া হয় ওই তৃতীয় ডোজ।

কিন্তু জনসন এন্ড জনসনের একটি টিকাই করোনার পূর্ণ ডোজ হিসেবে কাজ করে। এ ক্ষেত্রে দুটি টিকা নেয়ার প্রয়োজন হয় না। তবে বুস্টার ডোজ হিসেবে আরেকটি টিকা বা দ্বিতীয় ডোজ দেয়া চালু করেছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার জনসন এন্ড জনসন জানিয়েছে, তাদের টিকার দ্বিতীয় ডোজ করোনা মোকাবেলায় অত্যন্ত শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। তবে প্রথম ডোজ নেয়ার অন্তত ৫৬ দিন পর নিতে হবে এ দ্বিতীয় বা বুস্টার ডোজ।

বৈশি^ক ক্লিনিক্যাল ট্রায়ালের কথা উল্লেখ করে কোম্পানিটি দাবি করেছে, তাদের টিকার একটি ডোজ করোনা ভাইরাসের বিরুদ্ধে ৭৫ শতাংশ প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। যুক্তরাষ্ট্রে দেখা গেছে, জনসনের বুস্টার ডোজ নিলে এ প্রতিরোধ ৯৪ শতাংশে পৌঁছায়।

এক বিজ্ঞপ্তিতে কোম্পানীটি জানিয়েছে, দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিন বা দুই সপ্তাহ পর এ টিকা করোনায় গুরুতর অসুস্থতা ও জটিলতার ৯৪ শতাংশ ঝুঁকি কমায়।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে জনসন এন্ড জনসন টিকার পূর্ণ ডোজ (এক ডোজ) নিয়েছেন ১ কোটি ৫০ লাখ মার্কিনি। তবে তারা জানেন না যে, তাদের আরও একটি ডোজ নিতে হবে কিনা।

গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, বয়স্ক মার্কিনিদের শিগগিরই করোনার তৃতীয় ডোজ বা বুস্টার ডোজের টিকা দেয়া হবে। এ ক্ষেত্রে মডার্না ও ফাইজারের টিকা দেয়া হবে বলে জানা গেছে। সূত্র: এনডিটিভি।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত