ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে ১১০ কোটি টিকা দেবে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:৫১

নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে ১১০ কোটি টিকা দেবে যুক্তরাষ্ট্র
প্রতীকী ছবি

করোনা মোকাবেলায় বিশ্বের নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে ১১০ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘোষণা দিয়েছেন। আল জাজিরা এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিন যে, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্র দ্বিগুণ সংখ্যক ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয় করবে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্র তাদের প্রতিশ্রুত ১১০ কোটি ডোজ টিকা এসব দেশকে অনুদান হিসেবে দেবে।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এক সাইডলাইন বৈঠকে ভার্চুয়ালি অংশ নিয়ে জো বাইডেন এসব কথা বলেন। টিকা অনুদান দেয়ার এ ঘোষণাকে ‘ঐতিহাসিক অঙ্গীকার’ বলেও উল্লেখ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘বিশ্বের নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোকে অনুদান হিসেবে দেয়ার জন্য ফাইজারের কাছ থেকে আরও ৫০ কোটি ডোজ টিকা কিনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।’ আগামী বছরে টিকার এসব চালান ওই দেশগুলোতে সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

এ সময় বাইডেন কোভিড-১৯কে হারাতে বৈশ্বিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। সেইসঙ্গে আসন্ন যে কোনো মহামারি মোকাবেলায় প্রস্তুত থাকার জন্যও আহ্বান জানান তিনি।

বাইডেন গরিব দেশগুলোতে টিকা বিক্রি না করে অনুদান হিসেবে দেয়ার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানান। এ সময় তিনি বলেন, এ অনুদানের (টিকা) সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো রাজনৈতিক উদ্দেশ্য নেই।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত