ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে ১৪ মেক্সিক্যান সেনা আটকের পর মুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০২

যুক্তরাষ্ট্রে ১৪ মেক্সিক্যান সেনা আটকের পর মুক্তি

মেক্সিকোর ১৪ সেনা সদস্যকে মার্কিন সীমান্তরক্ষী বাহিনী আটকের পর মুক্তি দিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর শনিবার মধ্যরাতে তাদেরকে আটক করা হয়। তবে আটকের কয়েক ঘণ্টা পরই তাদেরকে ছেড়ে দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার প্রোটেকশন (সিবিপি) এক বিবৃতিতে জানায়, রাতে এল পাসো শহরের আন্তর্জাতিক সীমান্ত ক্রসিংয়ের কাছে দায়িত্বপালন করছিলেন সিবিপির কর্মকর্তারা। মধ্যরাতের পরপরই তারা সেখানে মেক্সিকোর দুটি সামরিক যান প্রবেশ করতে দেখেন। সামরিক যান দুটি আন্তর্জাতিক সীমানা পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল।

সিবিপি আরও জানায়, আটকের পর সিবিপির সেনারা নিরপাত্তার কারণে মেক্সিক্যান সেনাদের অস্ত্র ও সরঞ্জামাদি নিয়ে নেন। পরে মেক্সিকোর শীর্ষ কর্মকর্তারা তাদের সঙ্গে যোগাযোগ করেন এবং দ্রুত ঘটনাস্থলে পৌঁছান।

তবে আটক মেক্সিকান সেনারা জানান, তারা যে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন তা বুঝতে পারেননি। এদিকে আটকের পর ১৪ সেনার মধ্যে ১৩ জনের বিরুদ্ধে কোনো অভিযোগ আনেনি যুক্তরাষ্ট্র। তবে মেক্সিকোর এক সেনার কাছে ব্যক্তিগত ব্যবহারের জন্য গাঁজা থাকায় তাকে জরিমানার আওতায় আনা হয়।

বেশ কয়েক ঘণ্টা আটক থাকার পর ১৪ মেক্সিক্যান সেনা, তাদের অস্ত্র-সামরিক সরঞ্জাম ও গাড়ি ভোর ৫টার আগেই দেশে ফেরত পাঠানো হয় বলেও জানিয়েছে সিবিপি।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত