ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

‘ভারত বনধ’ পালনে কৃষকরা, দিল্লিতে তীব্র যানজট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৭  
আপডেট :
 ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৩

‘ভারত বনধ’ পালনে কৃষকরা, দিল্লিতে তীব্র যানজট
‘ভারত বনধ’ চলাকালে সোমবার রেললাইনে বসে বিক্ষোভ দেখান কৃষি আইন বিরোধীরা। ছবি: পিটিআই

ভারতে ‘বনধ’ পালন করছেন দেশটির বিক্ষোভরত কৃষকরা। সোমবার কৃষকদের কয়েকটি সংগঠনের ডাকে পালন করা এ বন্ধের কারণে ভারতের রাজধানী নয়া দিল্লিতে তীব্র যানজট দেখা দেয়। এনডিটিভির খবরে বলা হয়, ‘ভারত বনধ’ পালনের জেরে বেশ কয়েকটি ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকারের তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা।

ভারতের ৪০টি কৃষক সংগঠনের জোট সংযুক্ত কৃষাণ মোর্চা (এসকেএম) সোমবার সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ ‘বনধ’-এর ডাক দেয়। কৃষক সংগঠনগুলোর জোট জানিয়েছিল, কয়েকটি মহাসড়কে তারা গাড়ি চলাচলের সুযোগ দেবে না। সে অনুযায়ী বেশ কয়েকটি সড়ক বন্ধ করে দেয় বিক্ষুব্ধ কৃষকরা।

সকালে কৃষকদের বিক্ষোভস্থল গাজীপুরের কাছে দিল্লি-মীরুত এক্সপ্রেসওয়ে বন্ধ করে দেয়া হয়। এতে উত্তর প্রদেশ থেকে আসা গাড়িগুলোর যাতায়াত ব্যাহত হয়। দিল্লির সীমান্তবর্তী গুরুগাঁও ও নয়ডায় তীব্র যানজট দেখা দেয়।

কৃষকদের জোট ভারতের সব সরকারি-বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। তবে দিল্লিতে অটোরিক্সা ও টেক্সিগুলোর স্বাভাবিক চলাচল দেখা গেছে; খোলা ছিল ব্যবসা প্রতিষ্ঠানও। এদিন যান চলাচল বন্ধ ছিল পাঞ্জাব ও হরিয়ানার শাম্বু সীমান্তও।

‘বনধ’ চলাকালে ভারতের মুল্লানপুর-চন্ডিগড় মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেন কৃষকরা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

কৃষকদের এ আন্দোলনকে সমর্থন জানিয়েছে পাঞ্জাব রাজ্য কংগ্রেসও। পাঞ্জাব কংগ্রেসের প্রধান নভোজিৎ সিং সিধু কৃষকদের পাশে থাকার জন্য কর্মীদের নির্দেশ দিয়েছেন। এ ‘ভারত বনধ’কে সমর্থন জানিয়েছেন উত্তর প্রদেশের বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতি।

এ পরিস্থিতিতে কৃষকদের জোট বিকেইউর নেতা রাকেশ তিকায়েত বলেছেন, তারা আন্দোলন থেকে পিছু সরবেন না। রোববার তিনি বলেন, ‘কৃষকরা ১০ বছর ধরে আন্দোলন চালিয়ে যেতেও প্রস্তুত। তবু কালো আইনের প্রয়োগ হতে দেবে না।’

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত