ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের বিকল্প সরকারের প্রতি সমর্থন ইউরোপীয় পার্লামেন্টের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২১, ১৯:৪৫

মিয়ানমারের বিকল্প সরকারের প্রতি সমর্থন ইউরোপীয় পার্লামেন্টের
প্রতীকী ছবি

মিয়ানমারের বিকল্প সরকারের প্রতি সমর্থন জানিয়ে ভোট হয়েছে ইউরোপীয় পার্লামেন্টে। ভোটে বিকল্প সরকার ও তার পার্লামেন্টারি কমিটিকে মিয়ানমারের বৈধ প্রতিনিধি হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। মিয়ানমার থেকে প্রকাশিত দ্য ইরাওয়াদ্দি অনলাইন এ খবর জানায়।

ইউরোপীয় পার্লামেন্টের এ স্বীকৃতির মধ্য দিয়ে মিয়ানামারের জান্তা সরকারের বিরুদ্ধে দাঁড় হওয়া এ বিকল্প সরকার প্রথমবারের মতো কোনো বড় আন্তর্জাতিক স্বীকৃতি পেলো।

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি নেতৃত্বাধীন এনএলডি (ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি) সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর পর থেকেই দেশটিতে সংঘাত লেগে আছে। মিয়ানমারের সামরিক জান্তা সরকারকে বিশে^র অনেক দেশই স্বীকৃতি দেয়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টে এ সংক্রান্ত একটি খসড়া পেশ করা হয়। এতে উল্লেখ ছিল, সিএরপিএইচ (পার্লামেন্টারি কমিটি) ও এনইউজিকে (ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট) মিয়ানমারের জনগণের গণতান্ত্রিক অভিপ্সার একমাত্র বৈধ প্রতিনিধি হিসেবে সমর্থন জানান।

ইউরোপীয় পার্লামেন্টের ৬৪৭ প্রতিনিধি এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। কেবল দুই সদস্য প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছেন। পার্লামেন্টের ৩১ সদস্য ভোট দেয়া থেকে বিরত থেকেছেন।

এ স্বীকৃতি মিয়ানমারের জান্তা সরকারের জন্য এক ধরনের অপমান হিসেবে মনে করা হচ্ছে, যারা আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত