ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

সীমান্তবিরোধ নিয়ে চীন-ভারত আলোচনা ব্যর্থ, পরস্পরকে দোষারোপ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৯:৫১  
আপডেট :
 ১১ অক্টোবর ২০২১, ২০:৩১

সীমান্তবিরোধ নিয়ে চীন-ভারত আলোচনা ব্যর্থ, দোষারোপ
প্রতীকী ছবি: সংগৃহীত

হিমালয়ের দূর্গম অঞ্চলে সীমান্তে বিরোধ নিয়ে চীন ও ভারতের শীর্ষ সেনা কর্মকর্তাদের মধ্যে একটি আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। এ আলোচনা ব্যর্থ হওয়ায় দুই দেশের মধ্যে সংঘাতের ঝুঁকিও বাড়বে। সোমবার আল জাজিরা এ খবর জানায়।

গত ১৭ মাসে একাধিকবার লাদাখের বিতর্কীত এলাকা নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘাত চলে। এ প্রেক্ষাপটে সেখানে দুই পক্ষই হাজার হাজার সেনা মোতায়েন রেখেছে। এ কারণে শীতকালে শীতলতম এলাকায় পরিণত হওয়া অঞ্চলটি থেকে প্রায়ই সংঘাতের খবর আসে।

আলোচনা ব্যর্থ হওয়ায় পরস্পরকে দুষছে দুই দেশ। সোমবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা ‘গঠনমূলক পরামর্শ’ দিয়েছেন, কিন্তু চীন তাতে সম্মত হয়নি। সেইসঙ্গে চীন সামনে অগ্রসর হওয়ার মতো কোনো প্রস্তাবও দেয়নি।

অপরদিকে চীনের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেছেন, ‘ভারত অযৌক্তিক ও অবাস্তব দাবি উত্থাপন করেছে এবং সে দাবিগুলো থেকে সরছিল না।’

দুই মাস বিরতির পর চীন নিয়ন্ত্রণাধীন লাদাখের মল্ড এলাকায় গত রোববার দুই দেশের সামরিক বাহিনীর কমান্ডারা এ সমঝোতা আলোচনায় বসেন।

লাদাখের বিতর্কীত অঞ্চল নিয়ে চীন ও ভারতের মধ্যে সংঘাত বহু দিনের। তবে সম্প্রতি এ পরিস্থিতি আরও খারাপের দিকে গেছে। কথিত লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রল বা এলএসির দুই পাশে চীন ও ভারত- উভয় দেশই বিপুল সংখ্যক সেনা ও অস্ত্র মোতায়েন রেখেছে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত