ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কোভিড টিকা কি সংক্রমণ ঠেকায়? যা বলছে গবেষণা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২১, ১৯:২২  
আপডেট :
 ১৩ অক্টোবর ২০২১, ১৯:৩০

কোভিড টিকা কি সংক্রমণ ঠেকায়? যা বলছে গবেষণা
প্রতীকী ছবি

করোনা মহামারি এ পর্যন্ত বিশ্বের প্রায় অর্ধকোটি (৪৮ লাখ ৬৭ হাজার ৪৫৮) মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এটা আনুষ্ঠানিক হিসেব। এর বাইরেও করোনা উপসর্গে প্রাণ গেছে বহু মানুষের, যা মৃত্যুর তালিকায় উঠেনি।

করোনা ছড়িয়ে পড়েছে পৃথিবীর দিকে দিকে। দ্রুত সংক্রমণশীল এ ভাইরাস ক্রমেই পাল্টেছে রঙ। সবশেষে ডেল্টার রূপে এটি দেশে দেশে ছড়িয়ে পড়ে। এরইমধ্যে করোনা ভ্যাকসিন আবিষ্কৃত হওয়ায় কমেছে মৃত্যু। সেইসঙ্গে সংক্রমণও কমেছে।

কোভিড-১৯ টিকা নিলেও কারো করোনা হতে পারে। প্রশ্ন হচ্ছে, এ টিকা কি সংক্রমণ ঠেকাতে সক্ষম? বুধবার এ নিয়ে কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটি তৈরি করেছেন ড. আমির খান।

ইতোমধ্যে বিশ্বের বেশ কিছু দেশ চাকরিজীবীদের জন্য করোনা টিকা বাধ্যতমূলক করেছে। যুক্তরাজ্য তাদের স্বাস্থ্য সেবা সংশ্লিষ্ট সবার জন্য টিকা বাধ্যতামূলক করেছে। বিভিন্ন দেশে শিক্ষকদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে টিকাগ্রহণ। টিকা না নেয়ায় বহু প্রতিষ্ঠান তার কর্মী ছাটাইও করেছে।

করোনার ডেল্টা ধরন ছড়িয়ে পড়ার পর্যায়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি দল গবেষক বিষয়টি পরীক্ষা করেছেন। তারা দেখেছেন, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা করোনার সংক্রমণ রোধ করে।

গবেষণায় দেখা গেছে, ভ্যাকসিন বা টিকা গ্রহণ না করা লোকজনের চেয়ে ফাইজার টিকার পূর্ণ ডোজ গ্রহণকারীদের মধ্যে করোনার সংক্রমণ দেখা গেছে ৬৫ শতাংশ কম। একইভাবে অ্যাস্ট্রাজেনেকার টিকাও সংক্রমণ ঠেকাতে সক্ষম। তবে এ টিকা অপেক্ষাকৃত কম হারে সংক্রমণ ঠেকায়।

অক্সফোর্ডেরই আরেকটি গবেষণায় দেখা গেছে, টিকা গ্রহণকারী এবং টিকা না নেয়াদের শরীরে ভাইরাসের উপস্থিতি প্রায় সমান থাকে। কিন্তু টিকা গ্রহণকারীরা এ ভাইরাসের সংক্রমণ ঘটান কম।

এটা স্মরণ রাখা প্রয়োজন যে, যারা করোনা টিকা নিয়েছেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি থাকে। এ কারণে করোনা ভাইরাসে আক্রান্ত হলে তারা সুস্থও হয়ে উঠেন দ্রুত। অপরদিকে টিকা গ্রহণ না করলে সংক্রমণের পর সুস্থ হতে তাদের বিলম্ব হয়।

তবে সবকিছু পর একটি বিষয় জেনে রাখা ভালো। করোনা টিকা গ্রহণের পর সময় যত গড়িয়ে যায়, ক্রমেই ভ্যাকসিনের কারণে শরীরে সৃষ্ট রাগ প্রতিরোধ ক্ষমতাও কমতে শুরু করে। এতে করোনা সংক্রমণ ঠেকানোর ক্ষমতাও কমতে থাকে।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত