ঢাকা, শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৫০ মিনিট আগে

জীবাশ্মের সন্ধানে বৃহস্পতির গ্রহাণু খুঁড়বে লুসি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৩:১১  
আপডেট :
 ১৬ অক্টোবর ২০২১, ১৩:১৬

জীবাশ্মের সন্ধানে বৃহস্পতির গ্রহাণু খুঁড়বে লুসি
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

জগৎ রহস্যময়। আর মহাবিশ্ব আরও বেশি রহস্যময়। আমরা যে সৌরজগতে বাস করি, বিজ্ঞানীরা তারই সব খুঁটিনাটি এখনো জানতে পারেননি। কিন্তু তাই বলে বিজ্ঞান থেকে নেই, বিজ্ঞানীরা থেমে নেই। তারা জানতে চান, সৌরজগতের গ্রহ-উপগ্রহ, গ্রহাণু কিভাবে তৈরি হলো; পৃথিবী ছাড়া আর কোথাও প্রাণের অস্তিত্ব আছে কিনা।

এ কারণে সৌর পরিবারের সদস্য বৃহস্পতির কয়েকটি গ্রহাণুর উপরিভাগে পরীক্ষা চালাতে চান বিজ্ঞানীরা। সেখানে ‘জীবাশ্মে’র সন্ধান পেতেই তাদের এ পরীক্ষা।

এ নিয়ে স্থানীয় সময় শনিবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি মহাকাশ যান সেখানে পাঠানোর কথা রয়েছে। ‘লুসি’ নামের ওই মহাকাশ যান ওই গ্রহণুগুলোর পৃষ্ঠদেশ খুঁড়ে দেখবে সেখানে ‘জ্বীবাশ্ম’ আছে কিনা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতির এ গ্রহাণুগুলো সৌরজগতের একেবারে শুরুর দিককার। এ কারণে এগুলোর উপর গবেষণা চালালে সৌরজগতের গঠন সম্পর্কে নানা তথ্য পাওয়া যাবে।

ফ্লোরিডার কেপ কেনাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে এললাস ভি রকেট লসিকে স্থানীয় সময় ৫টা ৩৪ মিনিটে বৃহস্পতির গ্রহাণুগুলোর উদ্দেশে যাত্রা শুরু করবে। এক যুগ ধরে চলবে এ অভিযান। এতে আনুমানিক খরচ ধরা হয়েছে ৯৮১ মিলিয়ন ডলার। দীর্ঘ এ অভিযানে লুসি সাতটি গ্রহাণুর পৃষ্টদেশে অনুসন্ধান চালাবে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় একটি বিখ্যাত মানব জ্বীবাশ্মের সন্ধান পাওয়া গিয়েছিল, যা আমাদের অস্তিত্ব সম্পর্কে ব্যাপক ধারণা দিয়েছিল। ওই জ্বীবাশ্মকে নাম দেয়া হয় লুসি। এবার সেই নামটিই ব্যবহার করা হলো মহাকাশে অনুসন্ধানী যানটির ক্ষেত্রেও।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত