ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

রাশিয়ায় বাড়ছে করোনা সংক্রমণ, রেকর্ড মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৮:২৪

রাশিয়ায় বাড়ছে করোনা সংক্রমণ, রেকর্ড মৃত্যু
রাশিয়ার করোনা সংক্রমণ ও মৃত্যু ক্রমেই বাড়ছে। ছবি: আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের অনেক দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যু কমতে থাকলেও রাশিয়ায় তা লাগামছাড়াভাবে বাড়ছে। কোভিড মহামারি দেখা দেয়ার পর শনিবার দেশটিতে প্রথমবারের মতো করোনা সংক্রমণে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার টিকাদান কর্মসূচি অনেকটা স্থবির অবস্থায় আছে। সেইসঙ্গে দেশটি করোনা সংক্রমণ ঠেকাতে কোনো বিধিনিষেধও আরোপ করছে না।

রুশ সরকারের এক কর্মকর্তা শনিবার জানান, রাশিয়ায় একদিনে করোনায় ১ হাজার ২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে দেশটিতে সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ২০৮ জন। এটা মৃত্যু ও শনাক্তের দিক থেকে দেশটিতে রেকর্ড।

রাশিয়ার সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশটিতে করোনার পূর্ণ ডোজ নিয়েছে মাত্র ৩১ শতাংশ মানুষ। তবে রুশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ঠেকাতে আবার কঠোর বিধিনিষেধ আরোপের কোনো পরিকল্পনা তাদের নেই।

ক্রেমলিন বলছে, রাশিয়ার স্বাস্থ্য ব্যবস্থা এ পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রস্তুত রয়েছে। কর্তৃপক্ষ পরিস্থিতির জন্য রুশ নাগরিকদের দুষছে।

রাশিয়ার অনেক নাগরিক টিকা নিতে আগ্রহ দেখাচ্ছেন না। একটি স্বাধীন জরিপে দেখা গেছে, দেশটির প্রায় অর্ধেক নাগরিক টিকার একটি ডোজও নিতে আগ্রহী নন।

পুরো মহামারি পর্বে রাশিয়ায় কোভিডে মৃত্যু হয়েছে ২ লাখ ২২ হাজার ৩১৫ জনের, যা ইউরোপের যে কোনো দেশের চেয়ে বেশি।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত