ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৬ মিনিট আগে

মিয়ানমারে আবারও গণ-নৃশংসতার শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ১৮:৫৪  
আপডেট :
 ২৩ অক্টোবর ২০২১, ১৯:৪৪

মিয়ানমারে আবারও গণ-নৃশংসতার শঙ্কা
সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছেন সু চি সমর্থকরা। ছবি: আল জাজিরা
আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘ বলেছে, তারা মিয়ানমারের বড় ধরনের মানবিক বিপর্যয়ের শঙ্কায় রয়েছেন। দেশটির উত্তরাঞ্চলের দিকে সামরিক বাহিনীর হাজার হাজার সদস্য এগিয়ে যাওয়ার প্রেক্ষিতে এ শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব সংস্থাটি।

শনিবার আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত ফেব্রুয়ারিতে সামরিক জান্তা সরকার মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকেই সেখানে অস্থিতিশীল অবস্থা লেগে আছে।

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ প্রতিবেদক টম এন্ড্রুস স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে বার্ষিক মানবাধিকার প্রতিবেদন তুলে ধরেন। এতে তিনি জানান, তার কাছে তথ্য আছে যে ভারি অস্ত্রশস্ত্র নিয়ে হাজার হাজার সেনা সদস্য মিয়ানমারের অস্থিতিশীল উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে এগোচ্ছে।

নথিতে উল্লেখিত তথ্যে ভিত্তিতে তিনি জানান, তার কাছে প্রমান আছে যে, সামরিক বাহিনী মিয়ানমারে মানবতা বিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত।

টম এন্ড্রুস বলেন, ‘আমাদের সবাইকে প্রস্তুত থাকা উচিৎ, যেভাবে মিয়ানমারের ওই অংশের লোকজন প্রস্তুত রয়েছেন আরও বেশি গণ-নৃসংসতামূলক অপরাধ মোকাবেলা করার জন্য। আমি দৃড়ভাবে প্রত্যাশা করি, আমি যেনো ভুল প্রমানিত হই।’

গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে মিয়ানমারের সামরিক বাহিনী। এর পর থেকেই সু চি সমর্থকরা বিক্ষোভ-আন্দোলন করে আসছেন। এসব আন্দোলনে গুলিতে এ পর্যন্ত ১ হাজার ১০০ জনের প্রাণ গেছে। আটক করা হয়েছে ৮ হাজারের বেশি মানুষকে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত