ঢাকা, মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রেমের জন্য প্রাসাদ ছাড়লেন জাপানের রাজকুমারী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২১, ১৫:০৬  
আপডেট :
 ২৬ অক্টোবর ২০২১, ১৯:৪০

প্রেমের জন্য প্রাসাদ ছাড়লেন জাপানের রাজকুমারী
রাজকুমারী মাকোকে আলিঙ্গন করে বিদায় দেন তার ছোট বোন। ছবি: বিবিসি
আন্তর্জাতিক ডেস্ক

জাপানের রাজকুমারী মাকো তার দীর্ঘদিনের প্রেমিক কেই কোমুরোকে বিয়ে করেছেন। এর মধ্য দিয়ে তিনি জাপানের রাজপরিবার থেকে খারিজ হয়ে গেছেন।

কলেজে রাজকুমারী মাকোর সহপাঠি ছিলেন কোমুরো। সেখান থেকেই বন্ধুত্ব ও প্রেম। ২০১৭ সালে তাদের বাগদান হয়। পরে কোমুরো আইন বিষয়ে পড়ালেখার জন্য যুক্তরাষ্ট্রে চলে যান।

জাপানের রাজপরিবারের নিয়ম অনুযায়ী, রাজকুমারীরা সাধারণ কোনো নাগরিককে বিয়ে করলে তিনি আর রাজপরিবারের সদস্য থাকেন না।

কেই কোমুরোকে বিয়ে করে রাজকুমারী মাকো সে কাজটিই করেছেন। এ কারণে রাজপরিবারের সদস্যরা যেসব সুবিধা ভোগ করেন, তিনি সেগুলো আর পাবেন না। এ ছাড়া রাজপরিবারের কোনো সম্পদেও তার অধিকার থাকবে না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাপানে রাজকুমারীদের জন্য এ নিয়ম থাকলেও রাজকুমারদের ক্ষেত্রে ব্যতিক্রম। তারা সাধারণ কোনো নারীকে বিয়ে করতে পারবেন।

সাধারণত রাজপরিবারের বিয়েতে যেসব আয়োজন দেখা যায়, তার কোনোটাই ছিল না মাকোর বিয়েতে। একেবারে সাদামাটাভাবে বিয়ে হয়েছে তাদের।

বিয়ে রেজিস্ট্রি করার জন্য স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টার দিকে টোকিও’র প্রাসাদ ছেড়ে যান মাকো। এ সময় ছোট বোন তাকে আলিঙ্গন করে বিদায় দেন।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে বিয়ে করার বিষয়টি তারা নিশ্চিত করেন। রাজকুমারী মাকোই জাপানের রাজপরিবারের প্রথম কোনো নারী সদস্য যিনি এ পদক্ষেপ নিলেন।

মনে করা হচ্ছে, বিয়ের পর এ জুটি যুক্তরাষ্ট্রে বসবাস শুরু করবেন। সেখানে আইনজীবী হিসেবে কাজ করছেন কোমুরো।

এ বিয়েকে যুক্তরাজ্যের রাজপরিবারের প্রিন্স হ্যারি ও মেগান মরকেলের বিয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। তাদেরকে জাপানের ‘হ্যার-মরগান’ও বলা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত