ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

দূতাবাস কর্মীদের ছেড়ে দিতে হুতিদের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ নভেম্বর ২০২১, ১৩:৩৮

দূতাবাস কর্মীদের ছেড়ে দিতে হুতিদের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের
প্রতীকী ছবি

মার্কিন দূতাবাসে নিয়োজিত বেশ কিছু স্থানীয় বাসিন্দাদের ছেড়ে দিতে ইরান মদদপুষ্ট হুতি বিদ্রোহীদের প্রতি যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার আহ্বান জানিয়েছে। এ বিদ্রোহী গোষ্ঠীর হাতে রয়েছে ইয়েমেনের রাজধানী সানার নিয়ন্ত্রণ। খবর এএফপি, বাসসের।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র জানান, দূতাবাসের কাজে ব্যবহৃত ওই ভবন দখল করে নেয়া হয়েছে। ইয়েমেনে গৃহযুদ্ধের কারণে কয়েক বছর আগে এ দূতাবাসের কার্যক্রম সৌদি আরবে স্থানান্তর করা হয়েছিল।

তিনি জানান, প্রকৃতপক্ষে বেশির ভাগ বন্দিকে মুক্তি দেয়া হলেও বিদ্রোহীরা এ দূতাবাসের ইয়েমেনি কর্মচারিদের এখনো আটক রেখেছে।

মুখপাত্র বলেন, ‘কোন ধরনের ব্যাখ্যা দেয়া ছাড়াই সানায় অবস্থিত মার্কিন দূতাবাসের ইয়েমেনি স্টাফদের বন্দি রাখায় আমরা উদ্বিগ্ন এবং আমরা তাদের দ্রুত মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি।’

ওই মুখপাত্র দূতাবাস ভবন দ্রুত খালি করে দিতে এবং জব্দ করা সব মালামাল ফেরত দেয়ারও আহ্বান জানিয়েছে। মঙ্গলবার ব্রিফিংকালে পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস কতজন স্থানীয় কর্মচারি আটক রয়েছে বা তাদেরকে কেন বন্দি রাখা হয়েছে সে ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানান।

প্রাইস বলেন, ‘আমরা বিদেশে মার্কিন সরকারের পক্ষে কাজ করা এসব কর্মচারিদের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।’

ইয়েমেনে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার কারণে যুক্তরাষ্ট্র ২০১৫ সালে রিয়াদে দূতাবাসের কার্যক্রম স্থানান্তর করা হয়। প্রসঙ্গত, ইয়েমেনের তিন কোটি জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ মানুষ জীবনযাপনের ক্ষেত্রে বিদেশি সাহায্যের ওপর নির্ভর করে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত