ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বরফ ঢাকা রানওয়েতে প্রথমবার অবতরণ করল এয়ারবাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২১, ১৫:১৯  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২১, ১৫:৩২

বরফ ঢাকা রানওয়েতে প্রথমবার অবতরণ করল এয়ারবাস
ছবি: জি নিউজ

A340-300 আন্টারক্টিকার বরফ ঢাকা রানওয়েতে প্রথমবার অবতরণ করল এয়ারবাস A340। পর্তুগিজ ওয়েট লিজ বিশেষজ্ঞ হাই ফ্লাই দ্বারা পরিচালিত বিমানটি যাত্রী ও পণ্যসম্ভার উভয়ই নিয়ে যায় শীতের মরসুমে ট্যুর অপারেটরের জন্য বেস স্থাপনের উদ্দেশ্যে। বিমানটি আন্টারক্টিকার উল্ফস ফ্যাং রানওয়েতে অবতরণ করে।

Airbus A340 হল একটি ১৯ বছরের পুরনো বিমান যা হাই ফ্লাই এর সাথে ফেব্রুয়ারি ২০১৮ থেকে রয়েছে। বিমানটিতে মূলত ৩৬টি ব্যবসায়িক এবং ২১৮টি ইকোনমি সিট ছিল। কিন্তু একটি 'প্রিটাইটার' হিসাবে পুনরায় কনফিগার করে ২৪টি যাত্রীর আসন এবং কার্গোর জন্য জায়গা তৈরি করা হয়।

বিমানটি কেপ টাউন থেকে হোয়াইট ডেজার্ট ভ্রমণ সংস্থার ২৩ জন যাত্রী নিয়ে সেখানে পৌছায়। পর্যটন মরসুমের জন্য প্রয়োজনীয় গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্টও ছিল তাদের সঙ্গে। যাওয়ার সময় পাঁচ ঘন্টা ১০ মিনিট সময় লাগে এবং ফেরার সময় পাঁচ ঘন্টা ২০ মিনিট সময় প্রয়োজন হয়।

ক্যাপ্টেন কার্লোস মিরপুরীকে এই ফ্লাইটটি চালানোর দায়িত্ব দেওয়া হয়। হাই ফ্লাই-এর ভাইস প্রেসিডেন্ট বলেন, “9H-SOL হল একটি A340-313HGW, যার সর্বোচ্চ টেক-অফ ওজন ২৭৫ টন।"

হাই ফ্লাই-এর A340 2 নভেম্বর আন্টার্কটিকায় পৌঁছায়। হোয়াইট ডেজার্ট সাধারনত গালফস্ট্রিম ৫৫০ বিমান ব্যবহার করে কিন্তু A340 ব্যবহার করলে অনেক বেশি পণ্য এবং যাত্রী পরিবহন করা সম্ভব।

ক্যাপ্টেন মিরপুরী বলেন, এইদিন আবহাওয়া বিমান পরিবহনের জন্য অনুকূল ছিল।

বিমানটি এখন পর্যটন, গবেষকদের পরিবহন এবং আন্টারক্টিকায় প্রয়োজনীয় কার্গো সরবরাহের জন্য ব্যবহার করা হবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত