ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ১৬:২৩  
আপডেট :
 ০১ ডিসেম্বর ২০২১, ১৬:২৬

সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত
প্রতীকী ছবি: আল জাজিরা

সৌদি আরবে এক ব্যক্তির দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। উত্তর আফ্রিকার দেশ থেকে আসা এক যাত্রীর দেহে বুধবার ওমিক্রন শনাক্ত হয়। সৌদি আরবের রাষ্ট্রিয় বার্তাসংস্থা এসপিএ’র বরাত দিয়ে আরব নিউজ এ খবর জানিয়েছে।

ওমিক্রনকে সংক্রমনের বিচারে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ধরনটি করোনা অন্য ধরনগুলো থেকে আলাদা হওয়ায় এতে টিকা কতোটা কাজ করবে, তা নিয়ে সংশয় রয়েছে।

আক্রান্ত ওই ব্যক্তি সৌদি আরবেরই নাগরিক। তিনি এবং তার সঙ্গে থাকা বিমানের যাত্রীদের আইসোলেশনে (নিবৃতবাসে) নেয়া হয়েছে। নতুন এ ধরন শনাক্ত হওয়ার জেরে সৌদির মহামারি বিশেষজ্ঞরা তদন্ত শুরু করেছেন।

এ প্রেক্ষাপটে সৌদি আরবের এক স্বাস্থ্য কর্মকর্তা দেশটির নাগরিকদের কোভিড-১৯ ভ্যাকসিনের সব ডোজ গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি সব ভ্রমণকারীদের কোয়ারেন্টিন ও বিমানবন্দরে করোনা টেস্টের নিয়ম মানার আহ্বান জানান।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এর পরই বিশ্বের অনেক দেশে এ ধরন ছড়িয়ে পড়ার খবর বের হয়েছে।

ইতোমধ্যে সৌদিসহ বিশ্বের অনেক দেশ দক্ষিণ আফ্রিকা ও এর আশাপাশের কয়েকটি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।

কেবলমাত্র ছয়টি দেশের যাত্রী অনায়াসে সৌদি প্রবেশ করতে পারবেন। তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না। এ দেশগুলো হলো- ভারত, পাকিস্তান, মিশর, ইন্দোনেশিয়া, ব্রাজিল ও ভিয়েতনাম।

‘কঠোর’ জাপানে প্রথম ওমিক্রন শনাক্ত

নাইজেরিয়ায় প্রথম ওমিক্রন শনাক্ত

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত