ঢাকা, রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

‘নিঃসঙ্গ’ কুক দ্বীপেও করোনার হানা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ১৬:৫৬  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২১, ১৭:০১

‘নিঃসঙ্গ’ কুক দ্বীপেও করোনার হানা
আন্তর্জাতিক ডেস্ক

পুরো বিশ্বে কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়লেও গত দুই বছরের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কুক দ্বীপের ধারেকাছে ঘেঁষতে পারেনি এ ভাইরাস। কিন্তু শেষরক্ষা আর হল না। এবার সেখানেও হানা দিলো করোনা।

কুক দ্বীপের প্রধানমন্ত্রী মার্ক ব্রাউন জানান, সেখানে বছর দশেকের এক বালক সংক্রমিত হয়েছে কোভিডে। বৃহস্পতিবারই কুক দ্বীপে এসেছে সে। বিমানবন্দরে পরীক্ষার সময় সংক্রমণ ধরা পড়ে। তারপরই তাকে কোয়ারেন্টিনে (নিঃসঙ্গবাসে) পাঠানো হয়েছে। ছেলেটি নিউজিল্যান্ড থেকে কুক দ্বীপে প্রবেশ করেছে।

২০২০ সালে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার পর দ্রুত পদক্ষেপ গ্রহণ করে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দেশ। পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করে। ফলে কোভিড থাবা বসাতে পারেনি। কিন্তু সম্প্রতি সীমান্ত খুলে দেয়ায় এবং পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতেই সংক্রমণ ধরা পড়েছে।

প্রধানমন্ত্রী ব্রাউন বলেন, ‘যেদিন থেকে সীমান্ত খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেদিন থেকেই সংক্রমণ ঠেকাতে পুরোদস্তুর ব্যবস্থা করা হয়েছিল। সীমান্তেই যাতে সংক্রমিত ব্যক্তিদের আটকে দেয়া যায়, তার ব্যবস্থাও করা হয়েছে।’ কিন্তু তার পরও সংক্রমণ ঠেকাতে পারল না কুক দ্বীপ।

১৭ হাজার জনসংখ্যাবিশিষ্ট দেশটিতে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকাকরণ হয়ে গেছে। ৯৬ শতাংশ নাগরিকের দু’টি টিকাই নেয়া হয়ে গেছে। সূত্র: আনন্দবাজার অনলাইন।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত