ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২২, ১০:২৪  
আপডেট :
 ০৪ জানুয়ারি ২০২২, ১০:২৮

২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ!
ছবি-জি নিউজ

ব্রিটেনের সৈকতে পাওয়া আদি ডাইনোসরের পায়ের ছাপ বদলাতে চলেছে ডাইনোসরের ইতিহাস। বিজ্ঞানের আবিষ্কারে ইতিহাস বদলে যায়।

ব্রিটেনের ওয়েলসের পেনার্থ সমুদ্রসৈকতে ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান মিলেছে। ছাপগুলি ২০ কোটি বছরের বেশি পুরনো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ডাইনোসরের পায়ের ছাপগুলি ট্রায়াসিক যুগের বলে মনে করছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা। তাদের ধারণা, এগুলি সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। প্রসঙ্গত, পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর ছিল সারোপড।

মিউজিয়ামটির জীবাশ্মবিদ সুসানা মেইডমেন্ট বলেন, ট্রায়াসিক যুগে ব্রিটেনে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গেছে। ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।

ডাইনোসরের প্রাচীন এই পায়ের ছাপগুলি খুঁজে পাওয়া যায় ২০২০ সালে। ছাপগুলি পাঠানো হয়েছিল সুসানা মেইডমেন্ট ও তার সহকর্মী পল ব্যারেটের কাছে। প্রথমে সেগুলি নিয়ে সন্দেহ ছিল তাদের। কিন্তু পরে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

আদি ডাইনোসরের এমন ধরনের পায়ের ছাপের খোঁজ তেমন মেলে না বলেই জানিয়েছেন পল ব্যারেট। তিনি বলেছেন, এর ফলে ব্রিটেনের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে। এ দেশে ট্রায়াসিক ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। এই তথ্য আমাদের কাছে সেই সময়ের পরিস্থিতি তুলে ধরতে বিশেষ সাহায্য করবে। সূত্র: জি নিউজ

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত