ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন ইস্যু নিয়ে রাশিয়া-আমেরিকা বিপরীত মেরুতে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১১:০৫

ইউক্রেন ইস্যু নিয়ে রাশিয়া-আমেরিকা বিপরীত মেরুতে
ছবি-সংগৃহীত

ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে আলোচনা অচল অবস্থায় পড়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

বৃহস্পতিবার রাশিয়ার বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়েছে এসব কথা। আমেরিকা এবং ন্যাটো জোট রাশিয়ার দাবি পূরণ করতে প্রস্তুত নয়, তারা এমন কিছু ইস্যু নিয়ে আলোচনা করতে চায় যেগুলো মস্কোর কাছে গুরুত্বহীন।

গত সোমবার জেনেভায় বৈঠক করেন রিয়াবকভ ও মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান। এদিকে ন্যাটো জোটের কর্মকর্তাদের সঙ্গে রুশ কর্মকর্তাদের বৈঠক হয়েছে ব্রাসেলস ও ভিয়েনায়। যুক্তরাষ্ট্র ও ন্যাতো জোটের সাথে বৈঠকের পরেই রিয়াবকভ এসব কথা জানিয়েছেন।

জেনেভায় আলোচনার পর রিয়াবকভ জানিয়েছিলেন, যেসব বিষয়ের সমাধান দরকার তা নিয়ে আমেরিকা এবং রাশিয়া বিপরীত মেরুতে অবস্থান করছে। আবার রাশিয়ার প্রস্তাব আমেরিকার কাছে আলোচনার অযোগ্য বলে আখ্যা দিয়েছিলেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী শেরম্যান।

তাসের প্রকাশিত খবরে জানা যায়, ভেনিজুয়েলা এবং কিউবায় রাশিয়ান সেনা মোতায়েন করার সম্ভাবনার কথাও নাকোচ করেননি এই উপ-পররাষ্ট্রমন্ত্রী। কারণ হিসেবে তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে পরিস্থিতি যদি আরো খারাপ হয় তাহলে রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা প্রেসিডেন্ট পুতিনের সামনে ভিন্ন অপশন দিয়েছেন।

তবে তেমন কোনো পরিস্থিতির আগে কূটনীতিকে অবশ্যই সুযোগ দেয়া হবে বলে জানান তিনি।

এছাড়া নতুন করে আলোচনার কোনো কারণ নেই বলে রিয়াবকভ জানান, রাশিয়ার নিরাপত্তার নিশ্চয়তা এবং পূর্ব দিকে ন্যাটো জোটের বিস্তৃতি না ঘটানোর দাবি নিয়ে সপ্তাহ জুড়ে চলমান যে আলোচনা হয়েছে সেখানে আমেরিকা ও ন্যাটো জোট ভিন্ন মনোভাব দেখিয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত