ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেন হামলা চালালে মস্কোকে চড়া মূল্য দিতে হবে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ১০:৪৯

ইউক্রেন হামলা চালালে মস্কোকে চড়া মূল্য দিতে হবে

ইউক্রেন যদি রাশিয়া হামলা চালায় তাহলে মস্কোকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় জো বাইডেন বলেন, ইউক্রেনে হামলা চালালে মস্কোকে চড়া মূল্য দিতে হবে। তিনি বিশ্বাস করেন না যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ চান। তবে পুতিন এমন এক পরিস্থিতি তৈরি করেছেন, যা নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ছে। এ পরিস্থিতির কারণে যেকোনো সময় এ অঞ্চল হাতছাড়া হয়ে যেতে পারে।

ক্ষমতায় আসার এক বছর পূর্তির প্রথম দিনে নিজের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আমার ধারণা, পুতিন ইউক্রেনে হামলা চালাতে চান। যুক্তরাষ্ট্রকে পরীক্ষার জন্যও তিনি এমন করতে পারেন।

বাইডেন আরও বলেন, পুতিনের সামনে দুটি পথ খোলা আছে। হয় পালাতে হবে, নয়তো কূটনৈতিক সমঝোতায় আসতে হবে। তবে ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা ও যুদ্ধের সরঞ্জাম মোতায়েন নিয়ে পাল্টা–হুঁশিয়ারি দিয়েছে মস্কোও। বলেছে, পশ্চিমা বিশ্ব কিয়েভের জন্য হুমকি হয়ে উঠছে।

বাইডেনের এ মন্তব্যের পরে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, যদি ইউক্রেন সীমান্তে নতুন হামলার জন্য রাশিয়ার সেনাবাহিনী অগ্রসর হয়, তাহলে খুব দ্রুত এর জবাব দেয়া হবে।

সাকি এক বিবৃতিতে বলেন, সাইবার হামলা বা সামরিক কোনো কৌশল খাটালেও রাশিয়াকে একইভাবে জবাব দেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত