ঢাকা, রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে

বিশ্বে সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ০৯:০৫  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০২২, ১১:২৪

বিশ্বে সংক্রমণ ও মৃত্যু দুটোই বেড়েছে
জার্নাল ডেস্ক

গেলো ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে করোনা শনাক্ত যেমন বৃদ্ধি পেয়েছে, তেমনই করোনায় মৃত্যুর সংখ্যাও বেড়েছে আগের চেয়ে। এই সময়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ৫৯ হাজার ৭৯৪ জন। আর গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর শিকার হয়েছে ৮ হাজার ৮৫৭ জন।

শুক্রবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া যায় এসকল তথ্য। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী আগেরদিনের তুলনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েছে প্রায় পাঁচশো। এই নিয়ে করোনায় এখন পর্যন্ত সারাবিশ্বে মারা গেলো ৫৫ লাখ ৯২ হাজার ৫৭৪ জন। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ কোটি ২৮ লাখ ১ হাজার ৬৯১ জন।

এদিকে গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ লাখ ২৩ হাজার ৮৬৬ জন এবং মারা গেছেন ২ হাজার ৫২২ জন। করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ৪ লাখ ৪৮ হাজার ৩৮৩ জন মানুষ করোনা আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৮৩ হাজার ৭২৫ জন মারা গেছেন। প্রাণহানির তালিকায় এরপর আরও রয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, মেক্সিকো ও ব্রাজিল।

দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮৪ জন। এছাড়া দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৮৫০ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৯ লাখ ৩৮ হাজার ২৬১ জন এবং মারা গেছেন ৩ লাখ ২৪ হাজার ৬০ জন।

এদিকে গেলো দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৩৬৪ জন এবং মারা গেছেন ৩৩০ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৬ লাখ ১৩ হাজার ২৮৩ জন এবং মৃতের সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ২০২ জন।

গত এক দিনে ফ্রান্সে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৫ হাজার ১৮৩ জন এবং মৃত্যু হয়েছে ২৪৫ জনের। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫৬ লাখ ৬৪৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৮ হাজার ১১৪ জন মারা গেছেন।

গেলো ২৪ ঘন্টায় ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৯৭ জন এবং করোনায় মারা গেছেন ৩৮৫ জন।

এদিকে জার্মানিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৪ হাজার ৯৩০ জন এবং মারা গেছেন ১৭৬ জন। এই নিয়ে দেশটিতে এখন পর্যন্ত ৮৩ লাখ ৯৭ হাজার ৩২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৭ হাজার ৪৪ জন মারা গেছেন।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে আমাদের প্রতিবেশী দেশ ভারত। আর করোনায় মৃতের সংখ্যায় দেশটির অবস্থান তৃতীয়। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৩২ জন এবং করোনায় মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৮ হাজার ৪২২ জনের।

এছাড়া গেলো ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে মেক্সিকোতে ৩২৩, পোল্যান্ডে ৩১৫ জন, কানাডায় ২১২ জন, আর্জেন্টিনায় ১৮১ জন, তুরস্কে ১৬৬ জন, স্পেনে ১৬২ জন মারা গেছেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত