ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

অস্ট্রিয়ায় টিকা বাধ্যতামূলক, না নিলে জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ১৪:০৪

অস্ট্রিয়ায় টিকা বাধ্যতামূলক, না নিলে জরিমানা
অস্ট্রিয়ায় ভ্যাকসিনবিরোধীদের বিক্ষোভ। ছবি: ডয়চে ভেলে।

ইউরোপের দেশ অস্ট্রিয়ায় প্রাপ্তবয়স্কদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করা হয়েছে। চলতি সপ্তাহে অস্ট্রিয়ার পার্লামেন্টে ভ্যাকসিন ম্যানডেট অনুমোদন দেয়া হয়।

ফলে ফেব্রুয়ারি থেকে সব প্রাপ্তবয়স্ককে বাধ্যতামূলকভাবে করোনার ভ্যাকসিন নিতে হবে। ইইউ-র দেশগুলোর মধ্যে অস্ট্রিয়াই প্রথম দেশ, যারা এ সিদ্ধান্ত নিল।

অস্ট্রিয়াসহ ইইউ-র দেশগুলোতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে করোনার টিকা ও কড়াকড়ির বিরুদ্ধে বিক্ষোভ জানিয়েছেন ও জানাচ্ছেন। সেই বিক্ষোভকে উপেক্ষা করেই এ সিদ্ধান্ত নিল অস্ট্রিয়া সরকার।

পার্লামেন্টে এই সিদ্ধান্ত বিপুল ভোটে অনুমোদিত হয়েছে। অতি-দক্ষিণপন্থিরা এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। প্রস্তাবের পক্ষে ১৩৭টি ভোট পড়েছে, বিপক্ষে ৩৩টি।

এই প্রস্তাব অনুমোদিত হওয়ার ফলে মার্চের মাঝামাঝি পর্যন্ত ভ্যাকসিন দেয়ার প্রথম পর্ব চলবে। যারা ভ্যাকসিন নিতে অস্বীকার করবেন, তাদের তিন হাজার ৬০০ ইউরো (তিন লাখ টাকার বেশি) জরিমানা দিতে হবে।

তবে গর্ভবতী নারী এবং যারা চিকিৎসার কারণে এ টিকা নিতে পারবেন না, তারা ছাড় পাবেন। শুধুমাত্র প্রাপ্তবয়স্কদেরই বাধ্যতামূলকভাবে টিকা নিতে হবে।

ইউরোপ, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বায়োনটেক-ফাইজার, মডার্না ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা- এ তিন টিকার অনুমোদন দিয়েছে। এর বাইরে রাশিয়া স্পুটনিক ৫ ও চীন সিনোভ্যাক টিকার অনুমোদন দিয়েছে।

এই বিল যখন পাস হচ্ছে, তখন অতি-দক্ষিণপন্থি ফ্রিডম পার্টি অব অস্ট্রিয়া ভ্যাকসিন-বিরোধী বিক্ষোভ দেখিয়েছে। দলের নেতা জানিয়েছেন, তারা বিক্ষোভ দেখাবেন এবং তিনি নিজে টিকা নেবেন না। কিন্তু বাকি দলগুলো ভ্যাকসিন দেয়ার পক্ষে মত দিয়েছে।

অস্ট্রিয়ার জনসংখ্যা ৯০ লাখ। সেখানে এক হাজার ৪০০ মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। ১৫ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৭০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ নিয়েছেন।

এর আগে তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান, ইন্দোনেশিয়ার মতো দেশগুলো ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে। এবার সেই তালিকায় অস্ট্রিয়া যুক্ত হলো।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত