ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২৭ মিনিট আগে

ব্রাজিলের দুই শহরে কার্নিভ্যালের শোভাযাত্রা স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ০৪:১১

ব্রাজিলের দুই শহরে কার্নিভ্যালের শোভাযাত্রা স্থগিত
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলের প্রধান দুই শহর রিও ডি জেনিরো ও সাও পাওলোতে কার্নিভ্যাল উৎসবের প্রধান আকর্ষণ প্যারেড আয়োজনটি স্থগিত করা হয়েছে। দুই শহরের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা মহামারীর সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

এক যৌথ বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রাজিল মহামারীতে অত্যন্ত খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী মাসে নির্ধারিত হয়ে থাকা সাম্বা স্কুল প্যারেড আয়োজনের যে কথা ছিল সেই সময়ের পরিবর্তে এপ্রিলের শেষে অনুষ্ঠিত হবে। এ নিয়ে রাস্তায় আয়োজন করা এই কোলাহলপূর্ণ উৎসবটি পরপর দুই বছর পুরোপুরি বাতিল করা হয়েছে।

এখন উৎসবের যেই অংশটি স্থগিত করা হচ্ছে, সেটিই মানুষের কাছে বেশি পরিচিত। সেটিতে সাম্বা নাচের নামকরা সব স্কুলের নৃত্যশিল্পী ও চলমান মঞ্চের শিল্পীরা একটি শোভাযাত্রায় অংশ নেন। এজন্য তারা কয়েক মাস ধরে হাতে তৈরি রঙ-বেরঙের পোশাক পরেন ও গানের তালে তালে নাচের অনুশীলন করেন।

রিও-তে সাম্বাড্রোম নামের একটি স্টেডিয়ামে স্কুলগুলোর এই শোভাযাত্রা শুরু হয়। স্টেডিয়ামটির ৭০,০০০ দর্শকের ধারণক্ষমতা রয়েছে। এই প্রদর্শনীটি ব্রাজিলের অন্যান্য জায়গা ও সারা বিশ্ব থেকে পর্যটকদের সেখানে আকর্ষণ করে। সূত্র- ভিওএ

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত