ঢাকা, রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
ব্রেকিং নিউজ
  •   দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত

পদ্মভূষণ সম্মাননা প্রত্যাখান করেছেন বুদ্ধদেব

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১০:২১

পদ্মভূষণ সম্মাননা প্রত্যাখান করেছেন বুদ্ধদেব
ছবি সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ভারতে কেন্দ্রীয় সরকারের দেয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তার পারিবারিক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন এ তথ্য নিশ্চিত করেছে।

বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য জানান, বুদ্ধদেব শারীরিকভাবে দুর্বল হলেও, সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আগের মতোই দৃঢ়চেতা এবং সবল। সেভাবেই তিনি দৃঢ়তার সঙ্গে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক খেতাব পদ্মভূষণ সম্মাননা ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

মঙ্গলবার রাতে বুদ্ধদেব ভট্টাচার্য এক বিবৃতিতে জানান, পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।

পশ্চিমবঙ্গের শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য কেন্দ্রীয় বিজেপি সরকারের দেয়া পদ্মভূষণ সম্মাননা গ্রহণ করবেন কি না তা নিয়ে বেশ আলোচনা চলছিল। অবশেষে বিবৃতিতে দিয়ে তিনি নিজেই সেই জল্পনার অবসান ঘটান।

মঙ্গলবার রাতে বুদ্ধদেব ভট্টাচার্যের পরিবারের পক্ষ থেকে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাড়িতে ফোন করা হয়েছিল।

এদিন দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিনিধি ফোনে জানান, বুদ্ধদেব পদ্মভূষণ পাচ্ছেন। এটুকু জানানোর পরই ফোনের লাইন কেটে যায়। রাতে বুদ্ধদেবের নাম পদ্মভূষণ সম্মাননার জন্য ঘোষণা করে দেয় কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী তখনও বিষয়টি জানতেন না। পরে খবর পেয়ে তা প্রত্যাখ্যান করেন বুদ্ধদেব ভট্টাচার্য।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত