ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

কয়েক ব্রিটিশ নাগরিক আটক আফগানিস্তানে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৯  
আপডেট :
 ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৭

কয়েক ব্রিটিশ নাগরিক আটক আফগানিস্তানে
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে আটক করা হয়েছে যুক্তরাজ্যের কয়েক জন নাগরিককে। গত শনিবার যুক্তরাজ্য সরকার বিষয়টি জানায়। তারা ইতোমধ্যে বিষয়টি আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষকে জানিয়েছে। খবর এএফপি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে। তবে বিবৃতির এক দিন আগেই দুজন বিদেশি সাংবাদিককে আটক অবস্থা থেকে ছেড়ে দেয় তালেবান। তাদের মধ্যে বিবিসির এক সাবেক সংবাদদাতা অ্যান্ড্রু নর্থও আছেন।

তবে ঠিক কতজন ব্রিটিশ নাগরিক আফগানিস্তানে আটক আছেন, আর কে বা কারা তাদের আটক করেছে, সে সম্পর্কে বিবৃতিতে কিছু উল্লেখ করা হয়নি।

কিন্তু গত শুক্রবার পশ্চিমা গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে অন্তত ছয় ব্রিটিশ নাগরিককে আটক করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে কয়েক ব্রিটিশ নাগরিকের আটক হওয়ার বিষয়টি যুক্তরাজ্যের কর্মকর্তারা প্রতিটি সুযোগে তালেবানের কাছে উত্থাপন করেছেন। সম্প্রতি যুক্তরাজ্যের একটি প্রতিনিধিদল যখন কাবুল সফর করে, তখনো বিষয়টি তালেবানের কাছে তোলা হয়।

কাতারে অবস্থিত যুক্তরাজ্যের আফগান মিশনের প্রধান হুগো শর্টারের নেতৃত্বে একটি ব্রিটিশ প্রতিনিধিদল গত সপ্তাহের শুরুতে কাবুল সফরে যায়। সেখানে তারা তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে সাক্ষাৎ করে।

হুগো শর্টার বলেন, কাবুল সফরকালে তিনি আফগানিস্তানের মানবিক সংকটের পাশাপাশি দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে যে অভিযোগ আছে, তা নিয়ে তালেবান কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন।

আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের মধ্য দিয়ে গত বছরের আগস্টে দেশটির ক্ষমতা দখল করে তালেবানরা। এরপর গত সেপ্টেম্বরে সরকার গঠনের ঘোষণা দেয় তালেবান। কিন্তু তালেবানের এ সরকারকে বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে তালেবানকে বিভিন্ন পূর্বশর্ত দিচ্ছে পশ্চিমারা।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত