ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে পশ্চিমা দেশগুলো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৩২  
আপডেট :
 ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৫২

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে পশ্চিমা দেশগুলো
প্রতীকী ছবি

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিদ্রোহী অধ্যুষিত দোনেতস্ক এবং লুহানস্ককে ‘স্বাধীন’ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পথে হাঁটছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সোমবার এক টেলিভিশন ভাষণে পুতিন এ দুটি অঞ্চলকে ‘স্বাধীন’ রাষ্ট্র ঘোষণা করেন। পরে সেখানে রুশ সেনা মোতায়েনের সিদ্ধান্তের কথাও জানান। খবর আল জাজিরার।

চলমান রুশ হুমকির মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তার দেশবাসী এতে ভীত নন।

দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলে কয়েক বছর ধরেই রুশপন্থী বিদ্রোহীরা ইউক্রেনের কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে।

এ নিয়ে জরুরি বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ওই বৈঠকে ইউক্রেনে রাশিয়ার সেনা মোতায়েনের সিদ্ধান্তের নিন্দা জানানো হয়েছে।

গত বছরের শেষ দিকে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। এর জেরে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা দাবি করে, ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া।

এ নিয়ে উত্তেজনার মধ্যে পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের তৎপরতা বাড়ে। এবার রাশিয়া সেই বিদ্রোহীদের স্বীকৃতি ও তাদের সহায়তায় সেনা মোতায়েনের সিদ্ধান্তের কথা জানালো।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া। সে সময়ও সেখানে রুশপন্থী বিদ্রোহীরা লড়াই করেছিল, যাদের সহায়তা করেছিল রাশিয়া।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত