ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাগামহীন

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ০২ মার্চ ২০২২, ১৭:২৩  
আপডেট :
 ০২ মার্চ ২০২২, ১৭:২৫

আন্তর্জাতিক বাজারে তেলের দাম লাগামহীন
ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম লাগামহীন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দামামায় প্রতি ব্যারেলের দর ১১০ ডলার ছাড়িয়ে গেছে। ২০১৪ সালের পরে এটাই তেলের সর্বোচ্চ দাম।

বুধবার বাংলাদেশ সময় বেলা ২টায় ব্রেন্ট অপরিশোধিত তেলের দর প্রায় ৬ শতাংশ বেড়ে ১১১ ডলার ৩৭ সেন্টে উঠেছে। আর ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেল প্রতি ব্যারেলে একই পরিমাণ বেড়ে ১০৯ ডলার ৭৪ সেন্টে বিক্রি হচ্ছে। খবর রয়টার্সের

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এক লাফে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১০০ ডলার ছাড়িয়ে যায়। ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অয়েলের দর প্রায় ১০০ ডলারে পৌঁছে।

ইউক্রেন সংকট এবং রাশিয়ার বিরুদ্ধে নানা ধরনের নিষেধাজ্ঞার কারণে তেলের সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কায় মঙ্গলবার থেকে তেলের দাম ফের বাড়ছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদি আরবের পর সবচেয়ে বেশি জ্বালানি তেল রপ্তানি করে রাশিয়া। বিশ্বজুড়ে করোনা মহামারির শুরু থেকেই চাপের মধ্যে ছিল বৈশ্বিক জ্বালানি বাজার। সংকট কাটিয়ে উঠতে চাহিদার সঙ্গে জোগান দেয়া সম্ভব হচ্ছিল না।

সৌদি আরবের নেতৃত্বে ওপেক জোট উৎপাদন বাড়িয়ে সংকট কাটানোর চেষ্টা করছে, তবে চাহিদার তুলনায় পর্যাপ্ত সরবরাহ না থাকায় জ্বালানি তেলের বাজার যে অস্থির হয়ে উঠবে তা আগেই বোঝা যাচ্ছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সেই ‘আগুনে ঘি ঢেলেছে’।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আতঙ্কে গত বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেলের দাম কমতে কমতে ৬৬ ডলারে নেমে গিয়েছিল। ব্রেন্ট তেলের দর কমে হয়েছিল ৬৮ ডলার।

ওমিক্রন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়লেও করোনার নতুন ওই ধরণে আক্রান্ত হয়ে মানুষ খুব একটা মারা না যাওয়ায় এই ভাইরাস নিয়ে আতঙ্ক বেশ খানিকটা কেটে যায়। এতে বিশ্বে তেলের চাহিদা বাড়বে- এ সম্ভাবনা সামনে রেখে আবার বাড়তে শুরু করে দাম। ২০২০ সালের ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করে। করোনা মহামারির মধ্যেও টানা বেড়েছে তেলের দাম। করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় তা আরও ঊর্ধ্বমুখী হয়।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক বাজারে গড়ে প্রতি ব্যারেল তেলের দাম ছিল ৪২ ডলার। ২০২১ সালের জানুয়ারিতে ছিল ৪৯ ডলার। ফেব্রুয়ারিতে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ছিল ৫৩ ডলার।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমজে

  • সর্বশেষ
  • পঠিত