ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

এবার ভিয়েতনামের সীমানায় চীনের নৌ-মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ মার্চ ২০২২, ০৪:৩৩  
আপডেট :
 ০৬ মার্চ ২০২২, ০৫:৫৮

এবার ভিয়েতনামের সীমানায় চীনের নৌ-মহড়া
ফাইল ছবি। সংগৃহীত

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের ভেতরেই এবার ভিয়েতনাম উপকূলে সামরিক মহড়া শুরু করেছে চীন। দক্ষিণ চীন সাগরে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এই মহড়া শুরু করলে আবারও উত্তেজনা বৃদ্ধি পায় চীন-ভিয়েতনামের মধ্যে।

ভিয়েতনাম উপকূলের হুয়ে শহর থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে অনুষ্ঠিত হচ্ছে চীনের হেনান প্রদেশের সানিয়া নৌঁঘাটিতে মোতায়েন করা বাহিনীর এই মহড়া। চীনের এই সামরিক তৎপরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভিয়েতনাম সরকার।

ভিয়েতনাম সরকারের পক্ষ থেকে জানানো হয়, চীন সাগরের বিতর্কিত ঐ জলপথের ওপর চীন কৃত্রিম দ্বীপ তৈরি করেছে।

এদিকে হেনানের ‘মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন’ জানিয়েছে, এটি একটি ‘রুটিন অনুশীলন’। আগামী ১৫ মার্চ পর্যন্ত এই নৌ-মহড়া চলমান থাকবে।

দক্ষিণ চীন সাগরের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে চীনের বিরোধের ঘটনা অনেক আগের থেকেই। চীন সরকার এর আগেও ঐসকল অঞ্চলে এমন অভিযান অভিযান পরিচালনা করেছে। যা নিয়ে অসন্তোষ রয়েছে পশ্চিমা দেশগুলোরও।

ভিয়েতনামের সাথেও চীনের বিরোধ নতুন কিছু নয়। এর আগে ২০১৪ সালে একটি চীনা খনিজ উত্তোলনকারী জাহাজ ভিয়েতনামের জলসীমায় ঢুকে খনন শুরু করলে দুই দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। এরপর ২০২০ সালে আবার দক্ষিণ চীন সাগরের বিতর্কিত প্যারাসেল দ্বীপপুঞ্জের সর্ববৃহৎ দ্বীপ উডি আইল্যান্ডে চীন নিজেদের যুদ্ধবিমান মোতায়েন করলে দুই দেশের পরিস্থিতি অবনতি হয়।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত