ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

নতুন গবেষণায় দাবি

বিশ্বে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা সম্ভবত তিনগুণ বেশি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ মার্চ ২০২২, ১৫:২০

বিশ্বে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা সম্ভবত তিনগুণ বেশি
প্রতীকী ছবি, বিবিসি।

করোনার কারণে বিশ্বে সম্ভবত ১ কোটি ৮০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে এক গবেষণায় দাবি করা হয়েছে। এ সংখ্যা করোনার কারণে বিশ্বব্যাপী সরকারগুলোর আনুষ্ঠানিকভাবে ঘোষিত মৃত্যুর সংখ্যার চেয়ে তিনগুণেরও বেশি।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

দুই বছর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আনুষ্ঠানিকভাবে করোনা মহামারির ঘোষণা দেয়। নতুন গবেষণায় উল্লেখিত মৃতের সংখ্যাটি পুরো মহামারি পর্বের।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি দল ১৯১টি দেশ ও অঞ্চলের কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা সংগ্রহ ও এ নিয়ে গবেষণা করে।

এসব মৃত্যুর মধ্যে বেশ কিছু সরাসরি করোনা ভাইরাসের কারণে; বাকি মৃত্যুগুলো করোনার কারণে সৃষ্ট সংক্রমণের জেরে। অর্থাৎ পরিসংখ্যানে করোনায় প্রত্যক্ষ ও পরোক্ষ মৃত্যু অন্তর্ভূক্ত করা হয়েছে।

গবেষকরা করোনা আক্রান্তদের সংক্রমণের কারণে সৃষ্ট জটিলতা এবং এর কারণে মৃত্যুকে মোট মৃত্যুর অন্তর্ভূক্ত করেছেন।

উদাহরণ হিসেবে তারা বলছেন, আগে থেকে থাকা শারীরিক সমস্যাকে কোভিড আরও খারাপের দিকে নিয়ে গেছে; যেমন ফুসফুস ও হার্টের জটিলতাকে আরও বাড়িয়েছে।

গবেষকরা এসব জটিলতায় মৃত্যুকেও করোনার প্রভাবে মৃত্যুর তালিকাভূক্ত করেছেন। এছাড়া কোভিড মহামারিপূর্ব বছরগুলোতে মৃত্যুর হারও এ গবেষণায় বিবেচনায় আনা হয়েছে।

এ গণনা করার ক্ষেত্রে গবেষকরা ওয়ার্ল্ড মরটালিটি ডাটাবেস, হিউম্যান মর্টালিটি ডাটাবেস, ইউরোপিয়ান স্ট্যাটিস্টিকিক্যাল অফিসের মতো বিভিন্ন সরকারি ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করেছেন।

পরিসংখ্যানের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, দেশ ও অঞ্চলভেদে মৃত্যুর এ সংখ্যা নাটকীয়ভাবে কমবেশি হয়েছে। তবে এক গড় হিসেবে দেখা গেছে, করোনা বিশ্বব্যাপী প্রাণ কেড়ে নিয়েছে প্রতি ১ লাখে ১২০ জনের।

সে হিসেবে ২০২০ সালে মহামারি শুরুর পর ২০২১ সাল পর্যন্ত দুই বছরে কোভিডে প্রাণ গেছে ১ কোটি ৮২ লাখ মানুষের, যা প্রকাশিত সংখ্যার চেয়ে অন্তত তিনগুণ বেশি।

একই সময়সীমায় করোনা মহামারিতে বিশ্বব্যাপী ৫৯ লাখ মানুষের মৃত্যু হয়েছে বলে বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে।

গবেষকরা কয়েকটি দেশের কথা উল্লেখ করেছেন যেগুলোতে প্রকাশিত সংখ্যার চেয়ে প্রকৃত মৃত্যুর সংখ্যা অন্য দেশগুলোর চেয়ে আরও অনেক বেশি দেখেছেন।

এ দেশগুলোর মধ্যে রয়েছে- বলিবিয়া, বুলগেরিয়া, ইসওয়াতিনি, উত্তর মেসিডোনিয়া, লেসেথো। এ ক্ষেত্রে নিচের সারিতে রয়েছে- আইসল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, তাইওয়ান।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত