ঢাকা, মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

আগের দিনের তুলনায় সংক্রমণ বেড়েছে ৫ লাখ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২২, ০৯:৩৮  
আপডেট :
 ০৬ এপ্রিল ২০২২, ০৯:৪৫

আগের দিনের তুলনায় সংক্রমণ বেড়েছে ৫ লাখ
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মঙ্গলবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৩৮ হাজার ৩২৪ জন এবং এ রোগে মারা গেছেন ৩ হাজার ৪৮১ জন। আগের দিন ৬ লাখ ৯৩ হাজার ৬২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ একদিনে সংক্রমণ বেড়েছে প্রায় ৫ লাখ। গত দিন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৩২৫ জন। অর্থাৎ আগের দিনের চেয়ে বেড়েছে মৃত্যুও।

করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসেব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।

তবে মঙ্গলবার নতুন আক্রান্ত রোগীর তুলনায় করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ছিল বেশি। এ দিন কোভিড থেকে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৯৩৬ জন। বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৫ কোটি ৮২ লাখ ১৭ হাজার ২৪০ জন।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। মঙ্গলবারও অন্যান্য দেশের তুলনায় দৈনিক সংক্রমণে শীর্ষে দক্ষিণ কোরিয়া। আর কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৫ হাজার ৯৯৫ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ২০৯ জনের। অন্যদিকে এইদিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থাতায় মারা গেছেন ৪৬৬ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৫ হাজার ৪৮০ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩ হাজার ২১ জন ও মৃত্যু হয়েছে ১২৯ জনের। জার্মানিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৭ হাজার ২৫৬ জন ও মৃত্যু হয়েছে ২৬৬ জনের। ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ১৭৩ জন ও মৃত্যু হয়েছে ১৯৪ জনের। এছাড়াও যুক্তরাজ্যে মৃত্যু হয়েছে ৩৬৮ জনের ও নতুন আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ২৯৭ জন।

একই সময়ের মধ্যে রাশিয়ায় মৃত্যু হয়েছে ৩১৬ জনের ও নতুন আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯৪৭ জন। এদিকে ব্রাজিল মৃত্যু হয়েছে ২০৫ জনের ও নতুন আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৩৩১ জন।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৯ কোটি ৩৭ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬১ লাখ ৮২ হাজার ৯২৪ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত