ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

ট্রেনে কম খরচে ভারত থেকে নেপাল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২২, ০৮:৪১

ট্রেনে কম খরচে ভারত থেকে নেপাল
ছবি: আনন্দবাজার

ভারত থেকে নেপাল রেল পথ বন্ধ করা হয়েছিল ২০০১ সালে। সেই বছর নেপালে প্রবল বন্যার কারণে রেল পথটি বন্ধ হয়ে যায়। ভারতের স্বাধীনতার আগে ব্রিটিশ আমলে ১৯৩৭ সালে চালু হয়েছিল রেল পথটি। গত ২ এপ্রিল নতুন করে ওই পথে আবারও ট্রেন চলাচল শুরু হয়েছে।

দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও শের বাহাদুর ধুবা গত রবিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই যাত্রার সূচনা করেন। দিনে দুই বার বিহারের জয়নগর থেকে নেপালের কুর্থা যাতায়াত করছে ট্রেনটি।

পূর্ব মধ্য রেলের উদ্যোগে এই ট্রেনটি জয়নগর থেকে ছাড়ছে সকাল সাড়ে ৮টায়। সাড়ে ১০টায় কুর্থা পৌঁছে ফের ভারতের উদ্দেশ্যে রওনা দিচ্ছে পৌনে ১১টায়। জয়নগরে পৌঁছাচ্ছে দুপুর পৌনে ১টায়। এর পরে আবার বিকেল ৩টায় রওনা দিয়ে ৫টায় পৌঁছাচ্ছে কুর্থায়। ফের সোয়া ৫টায় রওনা দিয়ে জয়নগরে আসছে সন্ধ্যা সোয়া ৭টায়।

পাঁচটি বগির এই ডিইএমইউ (ডিজেল ইঞ্জিন মাল্টিপল ইউনিট) ট্রেনটিতে মোট ৩৫৮টি আসন। এর মধ্যে ১১২টি বাতানুকুল। ট্রেনটি চালানোর জন্য কোঙ্কন রেলওয়ে কর্পোরেশন লিমিটেড ১০টি আধুনিক মানের বগি দিয়েছে নেপাল রেলওয়ে কোম্পানি লিমিটেডকে।

মোট ৩৪ দশমিক ৫ কিলোমিটার পথে রয়েছে আটটি স্টেশন। জয়নগর, ইনারওয়া, খাজুরি, মহিনাথপুর, বাইদেহি, দেউরি পরবাহা, জনকপুর ধাম এবং কুর্থা। এছাড়াও পথে ছোট, বড় মিলিয়ে রয়েছে ১৪২টি সেতু। এই রেল যাত্রার টিকিট দুই দেশেই বিক্রি হচ্ছে। নেপালের মুদ্রা দিয়ে যেমন সে দেশে টিকিট কাটা যাচ্ছে, তেমনই ভারতের ক্ষেত্রে টিকিট বিক্রি হচ্ছে দেশীয় মুদ্রায়।

এই ট্রেনে সাধারণ শ্রেণির সর্বনিম্ন ভাড়া ২০ রুপি। তাতে জয়নগর থেকে যাওয়া যাবে নেপালের মহিনাথপুর স্টেশন পর্যন্ত। এই পথটুকু বাতানুকুল বগিতে গেলে ভাড়া ১০০ রুপি। আর জয়নগর থেকে কুর্থা গোটা পথে গেলে বাতানুকুল শ্রেণির টিকিটের দাম ৪৫০ রুপি আর সাধারণ শ্রেণিতে ৯০ রুপি। এছাড়া ভারতের বিভিন্ন প্রান্তের যাত্রীদের এই ট্রেন দিয়ে যেতে হলে বিহারের জয়নগর স্টেশনে পৌঁছাতে যা খরচ লাগে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত