ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

দক্ষিণ আফ্রিকায় বন্যা, নিহত তিনশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২২, ০৬:০২

দক্ষিণ আফ্রিকায় বন্যা, নিহত তিনশ
সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল প্রদেশে ভয়াবহ বন্যায় কমপক্ষে তিনশ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন আরও কয়েকশ মানুষ। প্রবল বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় ভেসে গেছে রাস্তা-ঘাট ও ঘর-বাড়ি। ভূমিধসের কারণে বহু মানুষ এখনো ভবনের নিচে আটকা পড়ে আছে।

বুধবার স্থানীয় কর্তৃপক্ষ প্রদেশকে দুর্যোগপূর্ণ এলাকা ঘোষণা করেছে। ইতিমধ্যে এ অঞ্চলে বিশুদ্ধ পানি ও খাদ্যের অভাব দেখা দিয়েছে। মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। বন্ধ রয়েছে জরুরি সেবাও।

স্থানীয়রা বলছেন, কর্তৃপক্ষ সময় মতো বৃষ্টি ও বন্যার পূর্বাভাস দিতে না পারায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমাদের আগাম সতর্কবার্তা দেয়া উচিত ছিলো।

সপ্তাহজুড়ে টানা বৃষ্টি কারণে সৃষ্ট বন্যাকে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলেছেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে এটা হয়েছে। আগামী কয়েক দশকে পরিস্থিতি আরও খারাপ হবে।

বুধবার হেলিকপ্টারে করে প্রদেশটি পরিদর্শন করে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এ সময় তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা করার জন্য আমাদের যা করতে হবে, তা করবো। আমরা আর দেরি করতে পারি না।

এর আগে গত বছর সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড নিয়ে সংগঠিত আন্দোলন চলাকালীন ব্যাপক অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছিলো প্রদেশটিতে। সেসময় চরম ব্যবসায়ীক ক্ষতি হয়েছিলো। সেই ক্ষতি পুষিয়ে নেয়ার আগেই আরেক দফা আর্থিক ক্ষতির শিকার হতে হলো প্রদেশটির।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত