ঢাকা, রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে

পাকিস্তানের বিমান হামলায় আফগানিস্তানের দুই প্রদেশে নিহত ৪৭

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২২, ০৫:১৯  
আপডেট :
 ১৮ এপ্রিল ২০২২, ১৪:২৫

পাকিস্তানের বিমান হামলায় আফগানিস্তানের দুই প্রদেশে নিহত ৪৭
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানি বাহিনীর বিমান হামলায় আফগানিস্তানের খোস্ত ও কুনার প্রদেশে কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে খোস্ত প্রদেশে নিহত হয়েছেন ৪১ জন এবং কুনার প্রদেশে ৬ জন। দুটি প্রদেশে নিহতদের অধিকাংশ নারী ও শিশু।

গত শনিবার সীমান্তবর্তী এ দুটি প্রদেশে পাকিস্তান সামরিক বাহিনীর বিমান থেকে রকেট ও বোমা নিক্ষেপের ঘটনা ঘটে। এ হামলায় আহত হয়েছে অন্তত আরও ২২ জন।

আফগানিস্তানের শীর্ষ টেলিভিশন নেটওয়ার্ক টলো নিউজের বরাত এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, খোস্ত প্রদেশের তথ্য ও সংস্কৃতিবিষয়ক বিভাগের পরিচালক শাবির আহমদ ওসমানি রোববার বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, পাকিস্তানি সামরিক বাহিনীর বিমান থেকে দফায় দফায় বোমা নিক্ষেপ করা হচ্ছে। ৪১ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২২ জন। আরও দুটি অফিসিয়াল সূত্র খোস্ত ও কুনার প্রদেশে এ হতাহতের খবর নিশ্চিত করেছে।

এদিকে, আফগানিস্তানের শীর্ষ টেলিভিশন নেটওয়ার্ক টলো নিউজ খোস্তা ও কুনার প্রদেশে পাকিস্তানের হামলায় হতাহতদের ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, বেশ কয়েকজন শিশুর মরদেহ পড়ে আছে।

এদিকে, পাকিস্তানি বাহিনীর চালানো রকেট হামলায় আফগানিস্তানে হতাহতের ঘটনায় ইসলামাবাদকে সতর্ক করেছে তালেবান সরকার।

এ বিষয়ে তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাকিস্তানের দিক থেকে আফগানিস্তানের ভূখণ্ডে হামলার তীব্র নিন্দা জানাচ্ছে ইসলামিক আমিরাত অব আফগানিস্তান। এটা নিষ্ঠুরতা। এটা আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে শত্রুতার পথ করে দিচ্ছে।

তিনি আরও বলেন, হামলার পুনরাবৃত্তি ঠেকাতে সব বিকল্প কাজে লাগাবে আফগান সরকার। পাকিস্তানের মনে রাখা উচিত, যুদ্ধ শুরু হলে কোনো পক্ষেরই লাভ হবে না। সেটা এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করবে।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত