ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

বিশ্বজুড়ে ফের উর্ধ্বমুখী মৃত্যু আর সংক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২২, ০৯:১৭

বিশ্বজুড়ে ফের উর্ধ্বমুখী মৃত্যু আর সংক্রমণ

গত একদিনে করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়েছে। পাশপাশি করোনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যাও বেড়েছে। গেলো ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ২০০ তে। এই সময়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে প্রায় পৌনে ৬ লাখ।

বুধবার (২০ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে জানা যায়, বিগত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ১৯৪ জন। এক দিনের ব্যবধানে মৃতের সংখ্যা বেড়েছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছালো ৬২ লাখ ২৭ হাজার ২৮৪ জনে।

গেলো একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ১ জন। আগের দিনের চেয়ে যা বেড়েছে প্রায় পৌনে ৩ লাখ। এই নিয়ে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়ালো৫০ কোটি ৫৭ লাখ ৩৯ হাজার ৫৭১ জনে।

গেলো ২৪ ঘণ্টায় করোনায় মৃতের তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। আর সবচেয়ে বেশি করোনা সংক্রমণ হয়েছে জার্মানিতে। করোনায় এখন পর্যন্ত সমগ্র বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬২ লাখ ২৭ হাজার আর শনাক্তের সংখ্যা ছাড়িয়েছে ৫০ কোটি ৫৭ লাশের ঘর।

বিগত একদিনে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হওয়া যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছে ৩৩৮ জন। আর দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৩ হাজার ১৯০ জন। করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছে ১০ লাখ ১৬ হাজার ১৫৯ জন আর করোনা আক্রান্ত হয়েছেন ৮ কোটি ২৪ লাখ ১৬ হাজার ৬৮৪ জন।

গেলো ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ হওয়া জার্মানিতে নতুন শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ৩০ হাজার ৭৫৯ জন, এই সময়ের মাঝে দেশটিতে মারা গেছেন ৯৬ জন। করোনার শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে ১ লাখ ৩৩ হাজার ৫৩৩ জন মারা গেছেন এবং করোনা আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩৫ লাখ ৮৮ হাজার ৩৫৫ জন।

দক্ষিণ কোরিয়ায় গেলো ২৪ ঘন্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৪৪৫ জন এবং মারা গেছেন ১৩০ জন। করোনার শুরু থেকে এখন পর্যন্ত ১ কোটি ৬৪ লাখ ৭১ হাজার ৯৪০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২১ হাজার ৩৫৪ জন মারা গেছেন।

বিগত এক দিনে রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৫ জন এবং নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ৮ হাজার ৬৪০ জনের। করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮০ লাখ ৯২ হাজার ৭৯১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৩ হাজার ৯৪৮ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃতের তালিকা রয়েছে দ্বিতীয় অবস্থানে। গেলো ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ১৮২ জন। করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ২ লাখ ৭৯ হাজার ২৭০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬২ হাজার ২৬৬ জনের।

গত একদিনে ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪৬৫ জন এবং মারা গেছেন ১৮২ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৭৮ লাখ ১৬ হাজার ২৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৪ হাজার ৩৮৭ জন মারা গেছেন।

এদিকে গেলো ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ভারতে মারা গেছেন ৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৪৫০ জন। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩০ লাখ ৪৬ হাজার ৯৭৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ২২ হাজার ১ জন।

বিগত ২৪ ঘণ্টায় তুরস্কে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২১৭ জন এবং মারা গেছেন ২৩ জন। এছাড়া ইতালিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ২১৪ জন এবং মারা গেছেন ১২৭ জন। থাইল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮৯২ জন এবং মারা গেছেন ১২৫ জন।

এছাড়া করোনা আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় কানাডায় ১১০ জন, হাঙ্গেরিতে ১০৬ জন, গ্রিসে ৪৯ জন, ইন্দোনেশিয়ায় ৩৪ জন, ইরানে ২৩ জন মারা গেছেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত