ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

যুদ্ধে ইউক্রেনের ক্ষতি ৬ হাজার কোটি ডলার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ এপ্রিল ২০২২, ১৪:৩৩  
আপডেট :
 ২২ এপ্রিল ২০২২, ১৪:৫৫

যুদ্ধে ইউক্রেনের ক্ষতি ৬ হাজার কোটি ডলার
ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযানে অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৬ হাজার কোটি ডলারে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

রয়টার্সের তথ্য অনুযায়ী জানা যায়, বৃহস্পতিবার ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের এক সম্মেলনে তিনি এ তথ্য তুলে ধরে বলেন, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা নিরূপণে প্রাথমিক যে ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে, তাতে সেদেশের যুদ্ধের পেছনে বেড়ে চলা আর্থিক খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। যুদ্ধ এখনও চলছে, তাই এসব খরচও বাড়ছে।

বিশ্ব ব্যাংকের সম্মেলনে ভারচুয়ালি অংশ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি আরও বড় পরিসরের খরচ ও আর্থিক চাহিদার কথা তুলে ধরেন।

অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, রাশিয়ার চাপিয়ে দেয়া যুদ্ধের কারণে তার দেশের যে ক্ষয়ক্ষতি হচ্ছে তা পোষাতে মাসে ৭০০ কোটি ডলার দরকার। আর এই ধ্বংসাবশেষ পুনর্গঠনে শত শত কোটি ডলার প্রয়োজন হবে।

জেলেনস্কি আরও বলেন, যেসব দেশ রাশিয়ার অর্থ জব্দ করেছে এবং তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে সেই অর্থ যেনো ইউক্রেনের পুনর্গঠনে এবং অন্য যেসব দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তায় খরচ করা হয়। সম্মেলনে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল জানান, যুদ্ধের সরাসরি ক্ষতির বিবেচনায় ইউক্রেনের জিডিপি এ বছর ৩০ থেকে ৫০ শতাংশ কমে যাবে এবং পরোক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ এ পর্যন্ত ৫৬ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে।

বিশ্ব ব্যাংকের হিসাবে যা ইউক্রেনের অর্থনীতির আকারের তিনগুণ, ২০২০ সালের তথ্যানুযায়ী সেদেশের অর্থনীতির আকার ছিলো ১৫ হাজার ৫৫০ কোটি ডলার।

শ্মিহাল আরও বলেন, ঐক্যবদ্ধ হয়ে আমরা যদি এই যুদ্ধ থামাতে না পারি, তাহলে এই ক্ষয়ক্ষতির পরিমাণ নাটকীয়ভাবে বেড়ে যাবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত