ঢাকা, রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে

১৬৩ হুথি যুদ্ধবন্দিকে মুক্তি দিচ্ছে সৌদি জোট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২২, ০৯:২৯

১৬৩ হুথি যুদ্ধবন্দিকে মুক্তি দিচ্ছে সৌদি জোট
ফাইল ছবি। সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

১৬৩ জন হুথি যুদ্ধবন্দিকে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছে সৌদি জোট। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এসপিএ’র বরাত দিয়ে করা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

গত ২৫ এপ্রিল মুসলিম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সৌদি জোটের ২০০ যুদ্ধবন্দিকে মুক্তির ঘোষণা দেয় হুথি বিদ্রোহীগোষ্ঠী। তার তিন দিন পরই এবার হুথি যুদ্ধবন্দিদের মুক্তির ঘোষণা দিল সৌদি জোট।

এসপিএ’র প্রতিবেদনে জানানো হয়েছে, আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা রেডক্রসের তত্ত্বাবধানে এই সকল হুথি যুদ্ধবন্দিদের মুক্তি দেয়া হবে। তাদের মুক্তি দানের বিষয়ে দাপ্তরিক প্রক্রিয়াও শুরু হয়ে গেছে ইতোমধ্যেই।

এদিকে জাতিসংঘের উদ্যোগে গত মাসে হুথি বিদ্রোহীগোষ্ঠী ও সৌদি জোটের মধ্যে বন্দি বিনিময় সম্পর্কিত আলোচনা শুরু হয়। তবে আলোচনার এক মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত উভয়পক্ষ কোনো চুক্তিতে পৌঁছায়নি।

দুই পক্ষের মধ্যে এই চুক্তি সাক্ষরিত হলে সৌদি-আমিরাত জোটের হাতে বন্দি প্রায় ১ হাজার ৪০০ হুথি বিদ্রোহী এবং হুথি বিদ্রোহীদের হাতে বন্দি ৮২৩ জন সৌদি ও আমিরাতের নাগরিক মুক্তি পাবে।

বর্তমানে পবিত্র রমজান উপলক্ষে এপ্রিলের শুরু থেকেই যুদ্ধবিরতি চলছে দুই পক্ষের মধ্যে।

বিগত ২০১৫ সালে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যায়। কিন্তু ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করে। এরপর থেকেই ইয়েমেনে কার্যত দুই শাসকগোষ্ঠী সক্রিয় রয়েছে।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক সহযোগিতার ওপর ভর করে ইয়েমেনের দক্ষিণাঞ্চল এখনও মনসুর হাদির নেতৃত্বাধীন সরকারের নিয়ন্ত্রণে রয়েছে, অন্যদিকে উত্তরাঞ্চলে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ রেখেছে হুথি বিদ্রোহীরা। টানা গৃহযুদ্ধ ও সংঘাত চলার ফলে বর্তমানে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মধ্যপ্রাচ্যের একসময়ের তেলসমৃদ্ধ এবং স্বচ্ছল দেশটি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত