ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

অস্বাস্থ্যকর শিশুখাদ্যের ডিজিটাল মার্কেটিংয়ে আপত্তি হু’র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ মে ২০২২, ১৬:০৬  
আপডেট :
 ০৬ মে ২০২২, ১৯:৪৯

অস্বাস্থ্যকর শিশুখাদ্যের ডিজিটাল মার্কেটিংয়ে আপত্তি হু’র
প্রতীকী ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সতর্ক করে বলেছে, শিশুদের অস্বাস্থ্যকর খাদ্যপণ্যের ডিজিটাল বিপণন এবং অনলাইন গেমিং তাদেরকে অলস জীবনযাপনে বাধ্য করছে, যা তাদেরকে স্থূলতার দিকে ঠেলে দিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপিয়ান রিজিওনাল ওবসিটি রিপোর্ট ২০২২ অনুসারে, অতিরিক্ত ওজন এবং স্থূলতার হার ‘মহামারী অনুপাতে’ পৌঁছেছে। ইউরোপের তুলনায় স্থূল প্রাপ্তবয়স্কদের উচ্চ হার বিবেচনায় কেবল এগিয়ে আছে যুক্তরাষ্ট্রই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি যোগ করেছে যে, প্রায় ৬০ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং এক তৃতীয়াংশ শিশু অতিরিক্ত ওজন বা স্থূলতার সমস্যায় রয়েছে। কোভিড-১৯ মহামারীর কারণে গত দুই বছর এ পরিস্থিতি আরও খারাপের দিকে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলের আঞ্চলিক পরিচালক হ্যান্স হেনরি পি. ক্লুগে বলেন, ‘স্থূলতা কোন সীমানা জানে না। ইউরোপ ও মধ্য এশিয়ায় কোনো একক দেশই স্থূলতার বৃদ্ধি রোধ করার জন্য হু-এর গ্লোবাল এনসিডি লক্ষ্য পূরণ করতে যাচ্ছে না।’

স্থূলতা সম্পর্কে ইউরোপীয় কংগ্রেসে উপস্থাপিত প্রতিবেদনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের অঞ্চলের দেশগুলো অবিশ্বাস্যভাবে বৈচিত্র্যময়, কিন্তু প্রত্যেককেই কিছু মাত্রায় চ্যালেঞ্জ করা হয়েছে। স্বাস্থ্যে বিনিয়োগ, উদ্ভাবন প্রচার ও শক্তিশালী এবং স্থিতিস্থাপক স্বাস্থ্য ব্যবস্থার বিকাশ করে পরিবেশ তৈরির মাধ্যমে আমরা স্থূলতার গতিপথ পরিবর্তন করতে পারি।’

আধুনিক ইউরোপের উচ্চ ডিজিটালাইজড সমাজে বসবাসের জন্য অনন্য পরিবেশগত কারণগুলো স্থূলতার প্রধান চালক।

শরীরের চর্বি বৃদ্ধি ক্যান্সার, টাইপ-২ ডায়াবেটিস, হার্টের সমস্যা এবং ফুসফুসের অবস্থাসহ অনেক রোগের ঝুঁকি বাড়ায়। এটি অক্ষমতার প্রধান কারণও বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এটি অনুমান করে যে, স্থূলতা ইউরোপে প্রতি বছর ১ দশমিক ২ মিলিয়ন মৃত্যুর দিকে পরিচালিত করে, যা সব মৃত্যুর ১৩ শতাংশেরও বেশি।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য স্থূলতা মোকাবেলা করা গুরুত্বপূর্ণ, প্রতিবেদনে যোগ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত