ঢাকা, রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯ আপডেট : ২১ মিনিট আগে

নিলামে উঠছে গান্ধীর স্মৃতি-বিজড়িত চশমা-খড়ম

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ মে ২০২২, ১২:২০  
আপডেট :
 ১০ মে ২০২২, ১৭:০৪

নিলামে উঠছে গান্ধীর স্মৃতি-বিজড়িত চশমা-খড়ম
মহাত্মা গান্ধীর ব্যবহৃত চশমা। ছবি: আনন্দবাজার অনলাইন
আন্তর্জাতিক ডেস্ক

নিলামে উঠছে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মোহনদাস করমচাঁদ গান্ধীর ব্যবহৃত বেশ কিছু জিনিসপত্র। ইংল্যান্ডের ‘ইস্ট ব্রিস্টল অকশানস’ সংস্থাটির ধারণা, গান্ধীর স্মৃতি-বিজড়িত এ জিনিসগুলো অন্তত পাঁচ কোটি রুপিতে বিক্রি হবে। ২০২০ সালে গান্ধীর ব্যবহার করা একটি চশমা আড়াই কোটি টাকায় (আড়াই লাখ পাউন্ড) বিক্রি করেছিল সংস্থাটি।

এবারের নিলামে রয়েছে গান্ধীর ব্যবহৃত দু’টি চশমা, তার হাতে বোনা দুই টুকরো খদ্দরের কাপড়, তার নিজের হাতে বানানো এবং ব্যবহার করা খড়ম, তার ব্যবহার করা একটি কালির দোয়াত এবং গান্ধীর লেখা বেশ কয়েকটি চিঠি। রয়েছে সর্দার বল্লভভাই পটেলের গান্ধীকে লেখা কয়েকটি চিঠিও। তা ছাড়া, গান্ধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে।

নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গান্ধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭-এর কোনও সময়ে দিল্লির বিড়লা হাউসে গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক এ ছবি তুলেছিলেন। সাদা-কালো এ ছবিতে দেখা যাচ্ছে, চারপাইয়ে বসে কথা বলছেন মোহনদাস, মাথায় টুপি।

সংস্থার প্রতিনিধি অয়ান্ড্রু স্টো-র কথায়, ‘প্রতিটি জিনিসের ঐতিহাসিক মূল্য অপরিসীম।’ আগামী ২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে। চাইলে কেউ অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নিলাম সংস্থার ব্রিস্টল দপ্তরে এসে জিনিসগুলো দেখেও যেতে পারেন। সূত্র: আনন্দবাজার অনলাইন।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত