ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

মাত্র একদিনের পেট্রল মজুদ রয়েছে শ্রীলঙ্কায়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২২, ০৪:৪৭

মাত্র একদিনের পেট্রল মজুদ রয়েছে শ্রীলঙ্কায়
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় পেট্রোল ফুরিয়ে গেছে। আর মাত্র একদিন চলার মতো পেট্রোল রয়েছে বলে জানিয়েছেন দেশটির সদ্য দায়িত্ব নেয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

সোমবার জাতির উদ্দেশে ভাষণে এ কথা জানান তিনি। এসময় চলমান অর্থনৈতিক সংকটে সবাইকে সামনের দিনগুলোতে আরও কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হতে পারে বলে হুঁশিয়ার করেন নতুন এ প্রধানমন্ত্রী।

রনিল বিক্রমাসিংহে বলেন, আমাদের কাছে পেট্রোল নেই, এই মুহূর্তে আর মাত্র একদিনের পেট্রোল মজুদ আছে। কলম্বো বন্দরের সন্নিকটে তিনটি পেট্রোলবাহী জাহাজ অপেক্ষা করছে। ডলারের অভাবে তাদের মূল্য পরিশোধ করে জাহাজগুলো থেকে তেলের কার্গো খালাস করা যাচ্ছে না।

এসময় জরুরি ভিত্তিতে এখন শ্রীলঙ্কার জরুরি পণ্য আমদানির জন্য ৭৫ মিলিয়ন অর্থাৎ সাড়ে সাত কোটি মার্কিন ডলারের প্রয়োজন বলে জানান দেশটির প্রধানমন্ত্রী।

রনিল বিক্রমাসিংহে বলেন, আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। সত্য লুকিয়ে জনগণের সামনে মিথ্যা বলার কোনো ইচ্ছে নেই আমার।

এর আগে গত সোমবার (৯ মে) বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। এরপরও বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের পদত্যাগের দাবি জানিয়ে রাজপথে বিক্ষোভ অব্যাহত রাখেন।

পরে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে। অর্থনৈতিক সংকটে টালমাটাল শ্রীলঙ্কায় সরকার পতনের দাবিতে মাসখানেকের বেশি সময় ধরে বিক্ষোভ চলছিল। এরই মধ্যে এ বিক্ষোভ সংঘর্ষে একজন সংসদ সদস্যসহ অন্তত আটজনের প্রাণহানিও ঘটেছে। সহসাই দেশটির অর্থনৈতিক সংকট থেকে মুক্তি মিলবে বলে মনে করছেন না বিশেষজ্ঞেরা। সূত্র: এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত