ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

ন্যাটোর কাছে তুরস্কের দাবির তালিকায় যেসব বিষয় রয়েছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০২২, ১৬:০৪

ন্যাটোর কাছে তুরস্কের দাবির তালিকায় যেসব বিষয় রয়েছে
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

ন্যাটোর কাছে দাবির একটি তালিকা দিয়েছে তুরস্ক, যা-তে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য আঙ্কারার উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছে। সেইসাথে এফ-৩৫ উন্নত বিমান কর্মসূচিতে পুনঃঅন্তর্ভুক্তির দাবিও জানানো হয়েছে।

তুরস্কের ‘তিনজন জ্যেষ্ঠ কর্মকর্তা’র বরাত দিয়ে মঙ্গলবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। খবর রুশ সংবাদমাধ্যম আরটির।

গত ১৫ মে ফিনল্যান্ড ও সুইডেন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের উপর চলমান রুশ সামরিক আক্রমণের পরিপ্রেক্ষিতে ন্যাটোতে যোগদানে তাদের অভিপ্রায়ের কথা ঘোষণা করে। এটি সম্ভব করার জন্য ন্যাটো জোটের সব সদস্যকে সর্বসম্মতভাবে তাদের আবেদনকে সমর্থন জানাতে হবে।

তুরস্ক অবশ্য বলেছে যে, তারা হেলসিঙ্কি এবং স্টকহোমকে ‘হ্যাঁ’ বলবে না। কারণ, তাদের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং রেভল্যুশনারি পিপলস লিবারেশন ফ্রন্ট (ডিএইচকেপি/সি) গ্রুপগুলোর বিরুদ্ধে এ দুটি দেশের ‘একটি স্পষ্ট দ্ব্যর্থহীন অবস্থান’ নেই। তুরস্ক এ দুই সংগঠনকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে বিবেচনা করে।

তুরস্কের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে পালিয়ে যাওয়া জাতিগত কুর্দিদের সুইডেন ও ফিনল্যান্ডে রাজনৈতিক আশ্রয় পাওয়ার রেকর্ড রয়েছে, যা আঙ্কারা ‘অগ্রহণযোগ্য’ বলে মনে করে। ব্লুমবার্গের মতে, তুর্কি নেতৃত্ব দাবি করেছে যে, সুইডেন এবং ফিনল্যান্ড ‘ব্লকে (ন্যাটো) যোগদানের অনুমতি পাওয়ার আগে শুধুমাত্র পিকেকে নয়, এর সহযোগীদেরও প্রকাশ্যে নিন্দা করবে।’

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু সোমবার নিশ্চিত করেছেন, তার দেশ চায় সুইডেন এবং ফিনল্যান্ড তুরস্কের উপর আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞা বাতিল করুক। তবে, ব্লুমবার্গের সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছে, তুরস্কের পছন্দের তালিকা দীর্ঘ।

তুরস্ক এফ-৩৫ অ্যাডভান্সড এয়ারক্রাফ্ট প্রোগ্রামে পুনরায় অন্তর্ভুক্ত হতে চায়। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র-প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর এটিকে বাধা দেয়া হয়েছিল। ব্লুমবার্গ লিখেছে, কয়েক ডজন এফ-১৬ যুদ্ধবিমান কেনার এবং বিদ্যমান বহরের জন্য কিট আপগ্রেড করতে তুরস্ক যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ করেছে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত